হজে অংশ নেবেন ১ হাজারের কম লোক, দুঃখ প্রকাশ সৌদির




 বরিশাল নিউজ।।   এবার  পবিত্র হজ করার সুযোগ পাচ্ছেন এক হাজারেরও কম লোক  । তাও আবার যারা বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন, তাদের থেকেই সীমিত সংখ্যক এই মানুষ সুযোগ পাচ্ছেন। ফলে বাংলাদেশ থেকে যারা নিবন্ধন করেছিলেন তাদের এবার হজ করা হচ্ছে না। সে জন্য দুঃখ প্রকাশ করেছে সৌদি আরব।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, সোমবার সন্ধ্যায় সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড একে আব্দুল মোমেনকে ফোন করেন।

এ সময় তিনি করোনা ভাইরাসের কারণে হজ বাতিলের বিষয়টি বাংলাদেশের মন্ত্রীকে অবহিত করেন। এবার হজে এক হাজারেরও কম লোক অংশ নেবেন বলে জানান সৌদির মন্ত্রী। পরে ড. মোমেন এই সিদ্ধান্তকে সাধুবাদ জানান।

মূলত করোনার মহামারির কারণে এই সিদ্ধান্ত নেয় সৌদি আরব। ফলে অন্যান্য দেশের মতো বাংলাদেশ থেকে নিবন্ধন করা মুসল্লিরা এবার হজে যেতে পারছেন না।

এ বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম সংবাদমাধ্যমকে জানান, হজে যাওয়ার জন্য বাংলাদেশ থেকে যারা নিবন্ধন করেছিলেন, তারা যেকোনো সময় তাদের নিবন্ধনের টাকা তুলে নিতে পারবেন।


টাকা ফেরত নিতে পারবেন নিবন্ধিত হজযাত্রীরা



এদিকে  চলতি বছর পবিত্র হজে যাওয়ার জন্য বাংলাদেশ থেকে যারা নিবন্ধন করেছিলেন, তারা তাদের টাকা যে কোনও সময় ফেরত নিতে পারবেন।

 ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নুরুল ইসলাম মঙ্গলবার সংবাদমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, নিবন্ধিত ব্যক্তিদের মধ্যে কেউ যদি চান তারা টাকা তুলে নিতে পারবেন। আবার কেউ যদি চান আগামী বছর হজে যাওয়ার জন্য তা রেখে দেবেন, তাহলে সেটাও করা যাবে।

কেউ টাকা রেখে দেন তাহলে তিনি অগ্রাধিকার ভিত্তিতে আগামী বছর হজে যেতে পারবেন।

টাকা ফেরত নিয়ে কোনও হয়রানির সুযোগ নেই উল্লেখ করে সচিব বলেন, টাকা উত্তোলনে কারও সমস্যা যাতে না হয় সে বিষয়ে নজর রাখা হচ্ছে। ব্যাংকে টাকা সঠিকভাবে গচ্ছিত রয়েছে। কারো কোনা ভয় নেই।


বরিশাল নিউজ/ডেস্ক নিউজ