শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার




বরিশাল নিউজ।। দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এরফলে এ বছর ৩০ রোজা পূর্ণ করে সোমবার ,২৫ মে উদযাপিত করা হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর 


রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে শনিবার,২৩ মে সন্ধ্যায়  ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে রাত ৮টা ১৫ মিনিটে চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম এ ঘোষণা দেন।

তিনি বলেন, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী দেশের কোথাও থেকে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসাবে রমজান ৩০টি পূর্ণ করে আগামী ২৫ মে সোমবার ঈদুল ফিতর উদযাপিত হবে।

এদিকে রবিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো ঈদুল ফিতর উদযাপন করবে। শুক্রবার (২২ মে) ২৯ রমজানে সেখানে শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় দেশটির কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। এবছর বাংলাদেশে রমজানও শুরু হয়েছিল সৌদি আরবের একদিন পর।



বরিশালে চাঁদ দেখা কমিটি

বরিশালে জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান এর সভাপতিত্বে জেলা চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত। এরআগে ২৩ মে শনিবার সন্ধ্যায় কমিটির সদস্যরা সার্কিট হাউজের ছাদে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার চেষ্টা করেন। সভায় উপস্থিত জেলা চাঁদ দেখা কমিটি সদস্যরা চাঁদ দেখা শেষ করে একমত পোষণ করেন যে বরিশাল জেলার আকাশে কোথাও চাঁদ দেখা যায়নি। বিষয়টি জাতীয় চাঁদ দেখা কমিটিকে অবহিত করেছেন।


আরো পড়ুন : করোনায় আরো ২০ প্রাণহানি
 

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বরিশাল তৌহিদুজ্জামান পাভেল, পরিচালক ইসলামিক ফাউন্ডেশন বরিশাল এবিএম শফিকুল ইসলাম, উপ-পরিচালক বিভাগীয় তথ্য অফিস বরিশাল মুহামদ আমিরুল আজম, সহকারী পরিচালক ইসলামিক ফাউন্ডেশন বরিশাল আলম হোসেন, কসাই মসজিদের ইমাম মাওলানা কাজী আবদুল মান্নান, আবহাওয়া অফিসের সদস্যরাসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার