বাসদের ‌’এক মুঠো চাল’ আন্দোলন

বরিশাল নিউজ॥ বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের উদ্যোগে (বাসদ) আজ মঙ্গলবার থেকে বরিশাল নগরীতে এক মুঠো চাল আন্দোলন শুরু হয়েছে। করোনা দুর্যোগে নিন্ম আয়ের মানুষদের জন্য খাদ্য সংগ্রহ ও বিতরনই এ কর্মসূচির লক্ষ্য । আন্দোলনের স্লোগান- ‘না খেয়ে একজন মানুষের মৃত্যু মানে আমাদের বিবেকের মৃত্যু’।

প্রাথমিক পর্যায়ে দুই হাজারটি ব্যাগ বিভিন্ন বাসা-বাড়িতে দিয়ে সংগ্রহ করা হবে চাল।  এক মুঠো খাবার কম খেয়ে অসহায় দরিদ্র মানুষের পাশে দাড়াতে রান্নার এসব ব্যাগে এক মুঠো চাল রাখার জন্য নগরবাসীর প্রতি আহবান জানানো হয় দলটির পক্ষ থেকে। পরে সেগুলোই বিতরন করা হবে দরিদ্রদের মাঝে।

দলটি মঙ্গলবার সকাল থেকে দলীয় কার্যলয় ফকিরবাড়ি ও নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বরে মানুষের মাঝে জীবানুনাশক হ্যান্ডওয়াস এবং করোনা রোধে কার্যকরী জীবানুনাশক ব্লিচ লিকুইড তৈরী করে নগরীর বিভিন্ন শ্রেনীর মানুষের মাঝে বিতরন করা হয়।

নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বরে দাড়িয়ে বরিশাল বাসদ সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী ছয় দফা দাবি তুলে ধরেন।

এগুলো হল- বরিশালে শ্রমজীবী নিন্মবিত্ত দরিদ্র মানুষের জন্য অবিলম্বে ফ্রি রেশনিঙ এর মাধ্যমে এই দূর্যোগপূর্ণ সময়ের জন্য চাল,ডাল,তেল,আলু,লবন, সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যদি সরবরাহ করা। সকল নাগরিকদের জন্য জীবানুনাশক তরল, মাক্স বিনামূল্যে সরবরাহ করতে হবে। সকল এনজিও ও ব্যাংক থেকে কিস্তির টাকা মওকুফ করার ব্যবস্থা গ্রহন করতে হবে। বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ভাইরাস পরীক্ষার ব্যবস্থা করতে হবে। পাশাপশি আইসিইউ চালু করা ও প্রশাসনকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন বাসদ জেলা আহবায়ক ইমরান হাবীব রুমন, রিক্সা ভ্যানচালক ইউনিয়ন সভাপতি দুলাল মল্লিক, জাহাঙ্গীর হোসেন দিদার, শহিদুল ইসলাম, মাফিয়া বেগম ও বাসদ সদস্য সুজন আহমেদ।

এদিকে নগরীর বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কে, কাউনিয়া ব্রাঞ্চরো সহ বিভিন্নস্থানে বরিশালের স্থানীয় মুক্তিযুদ্ধের মুখপাত্র দৈনিক বিপ্লবী বাংলাদেশ পত্রিকার সৌজন্যে ও বীর মুক্তিযোদ্ধা ৯নং সেক্টর উপ-কমান্ডার ক্যাপ্টেন (অব.) নুরুল হুদা অর্থায়নে সাধারন পথচারী ও কলোনীবাসীদের মাঝে বল সাবান ও সচেতনতামূলক লিফলেট বিতরন করেন মুক্তিযুদ্ধা নুরুল আলম ফরিদসহ বিভিন্ন সংবাদ কর্মীরা।

এছাড়া শহরে মাস্ক বিতরন করেন গণসংহতি আন্দোলন বরিশাল জেলা কমিটির আহবায়ক দেওয়ান আ. রসিদ নিলু ও সংগঠনের সদস্যরা।

বরিশাল নিউজ/শামীম