লাইভ: বরিশালের ভোটচিত্র

বরিশালের ভোটের খবর পেতে আমাদের লাইভ পোস্টের সাথে থাকুন।

১৬:০৭

এবার ভোট গণনা

বরিশাল অশ্বিণী কুমার হলে বিকাল চারটায় ভোট গ্রহণ শেষে প্রস্তুতি ভোট গণনার । এই কেন্দ্রে মোট ভোটার ২৪৫৭, যার মধ্যে ১৬০০’র বেশি ভোট পড়েছে বলেছেন প্রিসাইডিং অফিসার।

এই কেন্দ্রের মতই বরিশালের অধিকাংশ কেন্দ্রে ভোট গণনার প্রস্তুতি ।

১৫:৪৫

বিএনপির অভিযোগ কম

বরিশাল–৩ আসনের বাবুগঞ্জ উপজেলার মোহনগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র। বিকেল সাড়ে তিনটার সময়ও সেখানে নারী ও পুরুষ ভোটারদের কেন্দ্রে আসতে দেখা গেছে। প্রিজাইডিং অফিসার বিপ্লব কুমার মজুমদার জানান, “এই কেন্দ্রে ৩৩৭০ জন ভোটার। ইতিমধ্যে সতেরোশ’র বেশি ভোট কাস্ট হয়েছে। ”
ধানের শীষসহ সব প্রার্থীর এজেন্টদের বুথে দেখা গেছে।
কেন্দ্রের বাইরেও সব প্রার্থীর অস্থায়ী ক্যাম্প ছিল।
সেখানে বাবুগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি ইশরত জাহান কচি বলেছেন, আগরপুর ও কেদারপুর ইউনিয়নের কয়েকটি কেন্দ্র ছাড়া ভোট সুষ্ঠু হয়েছে।

১৫:১০

বর্জণ ও বাতিলের দাবি

বরিশাল-৫ আসনে গণতান্ত্রিক বাম মোর্চার কোদাল মার্কার প্রার্থী অধ্যাপক আবদুস সাত্তার অনিয়মের অভিযোগে ভোট বাতিলের দাবি জানিয়েছেন। বরিশাল প্রেসক্লাবে সাংবাদিকদের কাছে তিনি এ কথা জানান।
এদিকে বরিশাল-৪ আসনের ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রার্থী জেএম নুরুর রহমান ও বাংলাদেশ খেলাফত আন্দোলনের বটগাছ মার্কার প্রার্থী মাহবুব আলম কারচুরি অভিযোগে ভোট বর্জণ করেছেন। এরমধ্যে ধানের শীষের প্রার্থী বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে এবং বটগাছের প্রার্থী নিজ এলাকায় এ ঘোষণা দেন।

১৪:১৭

বাবুগঞ্জে পুলিশের ফাঁকা গুলি

বরিশাল-৩ আসনের বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা বোর্ড স্কুল কেন্দ্রে জালভোট দেওয়ার সময় ক্ষুদ্ধ জনতার হাতে মার খেয়েছেন এক (স্বতন্ত্র) প্রার্থীর কর্মী। এই ঘটনায় আহত হন সহকারী প্রিজাইডিং অফিসার মনোয়ার হোসেন।
স্থানীয়দের অভিযোগ ,সহকারী প্রিজাইডিং অফিসারকে জাল ভোট দিতে দেখে উত্তেজিত জনতা তার ওপর হামলা চালায়।
বিমানবন্ধর থানার ওসি এ আর মুকুল জানান, এ ঘটনায় চার রাউন্ড ফাঁকা গুলি করে পরিসি’তি নিয়ন্ত্রন করা হয়েছে।

১৪:০০

ষোলঘরে আবার শুরু ভোটগ্রহণ- আটক ২

বরিশাল-৩ আসনের মুলাদী উপজেলায় স্থগিত ষোলঘর কেন্দ্রে আবার ভোটগ্রহণ শুরু হয়েছে। ব্যালট ও সিল ছিনতাইয়ের কারনে সকাল সাড়ে নয়টায় ভোট গ্রহণ স্থগিত ছিলেন প্রিজাইডিং অফিসার। তিনি বেলা দেড়টায় জানান, ব্যালট পাওয়ার পর সাড়ে ১১টায় আবার ভোট শুরু হয়।
মুলাদী থানার ওসি জিয়াউল আহসান জানান, এই ঘটনায় সাইদুল ইসলাম ও জহিরম্নল আলম নামে দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
এই আসনে ওর্য়ার্কার্স পার্টির টিপু সুলতান নৌকা মার্কা, জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু লাঙ্গল ও ধানের শীষ মার্কা নিয়ে বিএনপির জয়নুল আবেদীন তুমুল প্রতিদ্বন্দিতা করছেন। তারাসহ এই আসনে ছয়জন প্রার্থী রয়েছেন।

১৩:৩৫

“দলীয় সরকারের অধীনে নির্বাচন করাই ভুল হয়েছে”

বরিশাল ৫ আসনের ধানের শীষের প্রার্থী মজিবর রহমান সরওয়ার বেলা একটার দিকে বরিশাল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন। তিনি অভিযোগ করে বলেন, বরিশালের ভোট পরিস্থিতি রিটার্নিং কর্মকর্তার নিয়ন্ত্রনে নেই। তার কথা পুলিশ শোনেনা। তার এজেন্টদের কাগজপত্রসহ পুলিশ তার ব্যক্তিগত সহকারীকে আটক করার পর রিটার্নিং কর্মকর্তাকে জানিয়েও লাভ হয়নি। রিটার্নিং কর্মকর্তার নির্দেশ সত্ত্বেও পুলিশ ওই কাগজপত্র ফেরত দেয়নি।

গত রাতেই প্রায় সব ভোট হয়ে গেছে অভিযোগ করে তিনি বলেন দলীয় সরকারের অধীনে নির্বাচন করাটাই ভুল হয়ে গেছে।

১১:৫৩

আটচল্লিশ বছর পর

সৈয়দা মজিদুন্নেচ্ছা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়ে খুশির কথা জানালেন মোসাদ্দেক হোসেন।

কেন এত খুশি? তিনি জানান, ১৯৭০ সালে প্রথম ভোট দেন তিনি। এরপর চাকরির কারনে বিভিন্ন স্থানে অবস্থান করায় আর ভোট দিতে পারেননি। কাউনিয়া এলাকার মোল্লা বাড়ির এই ভোটার রিটায়ার্ড করে দেশে ফিরেছেন। বরিশাল নিউজকে তিনি জানান ,‌‌”আলহামদুলিল্লাহ! ভোট দিতে পেরে খুশি। পরিবেশও খুব ভালো।”

১১:০৫

বরিশাল-১ আসনের সেরাল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থী আবুল হাসনাত আবদুল্লাহ ভোট দেন।

১১:০১

আওয়ামী লীগ নেতা আটক

বরিশাল-৩ আসনের বাবুগঞ্জ উপজেলা থেকে প্রার্থীর পক্ষে প্রভাব বিস্তার করার অপরাধে চাঁদপাশা ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং ভবানীপুর ওয়ার্ডের মেম্বার জুয়েলকে পুলিশ আটক করেছে। বরিশাল বিমানবন্দর থানার ওসি এ আর মুকুল জানান, ভবানীপুর হালিম মাষ্টার স্কুল কেন্দ্রে ঝামেলা সৃষ্টি করার জন্য তাকে ২৪ ঘন্টার জন্য আটক করা হয়েছে।

১০:৪৫

২০০ ব্যালট ও সিল ছিনতাই

বরিশাল ৩ আসনের মুলাদী উপজেলার ৫নং চরকালেখান ইউনিয়নের ষোলঘর কেন্দ্র থেকে মুড়িসহ ২০০ ব্যালট ও সিল ছিনিয়ে নেওয়ার পর সকাল সাড়ে নয় কেন্দ্রটি স্থগিত ঘোষণা করেন প্রিজাইডিং অফিসার বিজয় চন্দ্র। এছাড়াও সেখানে ধানের শীষ, নৌকা এবং লাঙ্গল প্রার্থীর কর্মীদের মধ্যে কয়েক দফা মারামারি ও ধাওয়া পাল্টা ধাওয়া হয়। প্রিজাইডিং অফিসার জানিয়েছেন, কিছু উশৃঙ্খল জনতা সাড়ে নয়টায় কেন্দ্রে ঢুকে ব্যালট নিয়ে যায়। এরপরে সাময়িক সময়ের জন্য ভোট গ্রহণ স্থগিত করেন তিনি। ঘটনাস’লে পুলিশ পাঠানো হয়েছে জানান ওসি জিয়াউল আহসান।

১০:৪০

বেলা বাড়ার সাথে সাথে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি বাড়তে থাকে। বেলা ১০ টা পর্যন্ত বরিশাল নগরীর নয়টি কেন্দ্র ঘুরে নারী-পুরষ ভোটারদের উৎসাহ নিয়ে ভোট দিতে দেখা গেছে। এদের কয়েকজন জানান, পরে কী হয়, না হয়। তাই আগেই ভোট দিতে এসেছি।

 

১০:৩০

পৌনে ১ ঘন্টা পর কেন্দ্রে সরওয়ার

বরিশাল-৫ আসনের ধানের শীষের প্রার্থী মজিবর রহমান সরওয়ার নয়টায় ভোট দেওয়ার কথা ছিল। তিনি সৈয়দা মজিদুন্নেচ্ছা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে আসেন পৌনে দশটার দিকে। এই কেন্দ্রের সামনে সকাল থেকেই ভোটারদের ভীড় দেখা যায়। তিনি এসময় কর্মীদের উদ্দেশ্যে বলেন, সুশৃঙ্খলভাবে ভোট দিতে যাবেন। ভোট দিতে না দিলে প্রশাসনকে বলবেন। তারপরেও ভোট দিতে না পারলে ভোটের আন্দোলন করবেন।
নিজের ভোট প্রদান শেষে সাংবাদিকদের কাছে সরওয়ার অভিযোগ করে বলেন, এটা কোন ফেয়ার নির্বাচন না। রাতে সিল মেরে ব্যালট বক্সে ভরে রাখা হয়েছে। পুলিশকে সাথে নিয়ে আওয়ামী লীগ কর্মীরা বিভিন্ন কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দিয়েছে। তিনটি কেন্দ্রে মারধর করা হয় বলেও জানান তিনি।

বিএনপি প্রার্থী সরওয়ার ভোট দেন-বরিশাল নিউজ

 

বরিশালে বিএনপি প্রার্থী মজিবর রহমান সরওযার এর বাড়ীর কাছের কেন্দ্রে সকাল থেকেই এলাকাবাসী,ভোটার এবং নৌকা সমর্থকদের ভিড়-বরিশাল নিউজ

০৯:১০

সকাল আটটার পর থেকে সরকারি মহিলা কলেজে ভোটারদের দেখা যায়-বরিশাল নিউজ

 

বরিশাল সরকারি মহিলা কলেজ কেন্দ্রের বাইরে নৌকা সমর্থকদের ভিড়। অন্য কোন প্রার্থীর কর্মীদের সেখানে দেখা যায়নি-বরিশাল নিউজ

নব আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নৌকা মার্কায় প্রার্থী জাহিদ ফারুক শামীম সকাল আটটায় ভোট দেন। নয়টায় কাউনিয়া এলাকার মজিদুন্নেচ্ছা স্কুলে ভোট দেওয়ার কথা ধানের শীষের প্রার্থী মজিবর রহমান সরোয়ার।

নব আদর্শ বালিকা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন নৌকার প্রার্থী জাহিদ ফারুক শামীম-বরিশাল নিউজ
নব আদর্শ বালিকা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন নৌকার প্রার্থী জাহিদ ফারুক শামীম-বরিশাল নিউজ

বরিশাল জেলার ৬ আসনে ৮০৫টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয়েছে। এ পর্যন্ত কোন আসন থেকে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
বরিশাল-৫ আসনে ১৭৪টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল সাতটা থেকে কেন্দ্রের সামনে দলীয় কর্মীরা অবস্থান নিয়েছেন। আটটার আগে মহিলা কলেজ, উদয়ন স্কুল, হালিমা খাতুন স্কুল এবং নব আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লম্বা লাইনে ভোটারদের অপেক্ষা করতে দেখা যায়। তবে কেন্দ্রের বাইরে ধানের শীষের ব্যাজ পড়া কোনো লোক দেখা যায়নি।

বরিশাল সিটি এলাকার নব আদর্শ প্রাথমিক বিদ্যালয়ে সকাল আটটার আগেই ভোটারদের লম্বা লাইন-বরিশাল নিউজ