বাল্যবিবাহ নিরোধে দরকার তরুন সমাজকে

বরিশাল নিউজ।। বরিশালে “বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এবং বিধিমালা ২০১৮” করণীয় বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নগরীর পুলিশ লাইন রোডের সেলিব্রেশন পয়েন্ট কউিনিটি সেন্টারে বৃহস্পতিবার সকালে এ সভার আয়োজন করে জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরাম।
গালর্স এডভোকেসি এ্যালায়েন্স ও প্লান ইন্টারন্যাশনালের সহযোগীতায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতি ছিলেন বরিশাল জেলা সুজন সহ-সভাপতি অধ্যাপক (অবঃ) লুৎফে আলম। প্রধান অতিথি বরিশাল জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক রাশিদা বেগম।

“বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এবং বিধিমালা ২০১৮'' বিষয়ক আলোচনা সভা-বরিশাল নিউজ
“বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এবং বিধিমালা ২০১৮” বিষয়ক আলোচনা সভা-বরিশাল নিউজ

এসময় আরো বক্তব্য রাখেন দি হাঙ্গার প্রেজেক্ট এর ফিল্ড কো-অডিনেটর মোজাম্মেল হক ও এলাকা সমন্বয়কারী মেহের আফরোজা মিতা।
অনুষ্ঠানে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে উন্মুক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বেসরকারী উন্নয়ন সংস্থার কর্মকর্তা মো. রফিকুল আলম, খুরসিদ আলম, হাসিনা বেগম নিলা, রেহানা বেগমসহ অন্যরা।
আলোচনা সভায় প্রধান অতিথি জেলা মহিলা বিষয়ক উপ-পরিচালক রাশিদা বেগম বলেন, আমাদের সমাজ থেকে বাল্যবিবাহ প্রতিরোধ করতে হলে সম্মিলিতভাবে সকলকে সচেতন করা না গেলে বাল্যবিবাহ প্রতিরোধ করা সহজ হবে না। আমাদের দেশে অনেক আইনে দূর্বলতা থাকার কারনেই সবকিছু করা সম্ভব হয়ে উঠে না। আইন আছে তা মাঠ প্রর্যায়ে বাস্তবায়ন না হওয়ার কারনে অনেক কাজে গিয়ে প্রতিকুলতা মোকাবেলা করতে হয়।
অপরদিকে সমাজের সচেতন মানুষ যদি একটু দায়িত্বশীল ভূমিকা পালন করে তাহলে বাল্যবিবাহ থেকে সকল অপরাধ প্রতিরোধ করা সম্ভব হবে।
এজন্য তিনি আগামীতে বর্তমান তরুন সমাজের কর্মীদের এগিয়ে আসার জন্য আহবান জানান।

বরিশাল নিউজ/শামীম