মেয়রের হোল্ডিং ট্যাক্স বাড়লো ১৬ গুণ

মেয়র সাদিক আবদুল্লাহর বাসভবন-বরিশাল নিউজ
মেয়র সাদিক আবদুল্লাহর বাসভবন-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সাদিক আবদুল্লাহর হোল্ডিং ট্যাক্স বেড়েছে ১৬ গুণ। নগর ভবনে আজ বৃহস্পতিবার দুপুরে বর্ধিত হোল্ডিং ট্যাক্সের ওপর শুনানির পর এ তথ্য জানা যায়। রাজস্ব বিভাগের সচিব মো. ইসরাইল হোসেনের সভাপতিত্বে ওই শুনানি করে ট্যাক্স রিভিউ বোর্ড।
বরিশাল সিটি কর্পোরেশনের ২০১৬ সালে অনুমোদিত ট্যাক্স রেট অনুযায়ী সিটি মেয়রের বাড়ির বার্ষিক হোল্ডিং ট্যাক্স ২২ হাজার ৪১০ টাকা, যা এর আগে ছিলো ১৩৫০ টাকা।
সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হোসেন বাবলু বরিশাল নিউজকে জানান, মেয়র সেরনিয়বাত সাদিক আবদুল্লাহ যে বাড়িতে বাস করছেন তার হোল্ডিং নম্বর ৫০৫। আর বাড়ির মালিক মেয়রের দাদা আবদুর রব সেরনিয়াবাত। সিটি কর্পোরেশনের পূর্বের ট্যাক্স রেট অনুযায়ী ওই দোতলা বাড়ির মূল্যায়ন ৫০০০ টাকা ধরে বার্ষিক ১৩৫০ টাকা হোল্ডিং ট্যাক্স ছিলো।
সম্প্রতি মেয়র নিজে তার বাড়ি মাপঝোকের জন্য সিটি কর্পোরেশনের কর বিভাগে আবেদন করেন। সেই প্রেক্ষিতে সিটি কর্পোরেশনের কর্মকর্তারা মাপঝোকের পর এক লাখ ৪৮ হাজার টাকা মূল্যায়ন করে বার্ষিক ৩৯ হাজার ৯৬০ টাকা হোল্ডিং ট্যাক্স প্রস্তাব করেন।
মেয়র সাদিক আবদুল্লাহ ওই ট্যাক্সের ওপর আপত্তি জানালে আজ বৃহস্পতিবার ট্যাক্স রিভিউ বোর্ডে তার আপত্তির ওপর আলোচনা হয়। সেখানে বাড়ির মালিক মুক্তিযোদ্ধা হওয়ায় সরকারি আইন অনুযায়ী ১৫০০ বর্গফুটের ট্যাক্স মওকুফ পান মেয়র। সবশেষ চুড়ান্তভাবে বার্ষিক ২২ হাজার ৪১০ টাকা হোল্ডিং ট্যাক্সে উভয়পক্ষই সম্মত হয়।

বরিশাল নিউজ/শাওন