পৌষ মেলায় ব্যস্ত নারীদের পিঠার দোকান

বরিশাল নিউজ ।। বরিশালে শুরু হয়েছে তিন দিনব্যাপী পৌষ মেলা। জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ্ বরিশাল জেলা শাখা এই মেলার আয়োজন করে। জগদীশ সারস্বত গার্লস স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে শুক্রবার সন্ধ্যায় এই মেলার উদ্বোধন করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রদীপ প্রজ্জলন করেন অতিথিরা। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য ছিলো আবৃত্তি,সঙ্গীত,নৃত্য ও নাটক । বিকাল তিনটায় অনুষ্ঠিত হয় চিত্রাংকন প্রতিযোগিতা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেন, ‘আমাদের নতুন প্রজন্ম গ্রামের ঐতিহ্য সম্পর্কে জানে না। এ মেলার মধ্য দিয়ে নতুন প্রজন্ম গ্রাম বাংলার ঐতিহ্য জানতে পারবে’। সভাপতিত্ব করেন জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলিত পরিষদ বরিশাল জেলা শাখার সভাপতি কাজল ঘোষ। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলিত পরিষদ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক উত্তম কুমার বড়াল।
মেলায় শিশুদের বিনোদনের জন্য রয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নাগর দোলা।

পিঠার স্টল বসেছে বেশ কয়েকটি। এদের মধ্যে বরিশাল মহিলা ক্লাব,সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পিঠার স্টল জমেছে ভালো। মহিলা ক্লাবের সদস্য সদর উপজেলার ভাইস চেয়ার রেহানা বেগমের তৈরী পিটাও ছিল। তিনি বলেন তার ছেলের অনুযোগ ছিল, ‘সময়ের অভাবে বাসায় পিঠা তৈরী করেন না মা, এখন কী যাদু দেখিয়েছেন নানী ডাকা মহিলা ক্লাবের সেক্রেটারি ।’ বাসা থেকে আরও পিঠা তৈরী করে এনেছেন ওই ক্লাবের অন্যান্য সদস্যরাও ।
মেলা চলবে প্রতিদিন বিকাল তিনটা থেকে রাত ১০টা পর্যন্ত ।
বরিশাল নিউজ/এমএম হাসান