মার্কিন হামলায় ইরানের কুদস বাহিনীর প্রধান সোলাইমানি নিহত


বরিশাল নিউজ।। ইরাকের বাগদাদের একটি আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের এলিট কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানি নিহত হয়েছেন। মার্কিন প্রতিরক্ষা দপ্তর ‘পেন্টাগন’ কাসেম সোলাইমানির মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে। খবর বিবিসির।
এই হামলায় কাসেম ছাড়াও আরো ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মার্কিন প্রেসিডেন্টের নির্দেশে জেনারেল কাসেম সোলাইমানির উপর হামলা করা হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানায়, ‘প্রেসিডেন্টের নির্দেশক্রমে মার্কিন সামরিক বাহিনী বিদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের রক্ষার উদ্দেশে কাসেম সোলাইমানিকে হত্যার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করে।’

ভবিষ্যতে ইরানকে যেকোনো ধরনের হামলার পরিকল্পনা থেকে বিরত রাখতেই এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। একই সঙ্গে বিশ্বের যেকোনো প্রান্তে অবস্থান করা মার্কিন নাগরিকদের রক্ষা করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানায় সংস্থাটি।

হামলার পর ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশন ও অন্যান্য সূত্র থেকে জানা যায়, ওই হামলায় ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহুদি আল-মুহান্দিসও নিহত হয়েছেন।

এদিকে হামলার পর থেকে ইরাকের রাজধানী বাগদাদের ইরান দূতাবাসের আকাশে একটি মার্কিন ব্ল্যাক হক হেলিকপ্টার টহল দিয়েছে বলে খবর পাওয়া গেছে। এর মাধ্যমে আমেরিকা ইরাকের আকাশসীমা লঙ্ঘন করেছে যা চলমান উত্তেজনাকে আরো তীব্র করতে পারে।
বরিশাল নিউজ/ডেস্ক নিউজ