মহানবী ( সা.) এর কার্টুন প্রকাশে জাতিসংঘের উদ্বেগ

ফরাসি ম্যাগাজিন শার্লি এবদোতে হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির হাই রিপ্রেজেনটেটিভ ফর দ্য এলায়েন্স অব সিভিলাইজেশন বিভাগ বুধবার,২৮ অক্টোবর এ বিষয়ে এক বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়, সকল ধর্ম ও বিশ্বাসের প্রতি পারস্পরিক শ্রদ্ধা, ভ্রাতৃত্ব ও শান্তির সংস্কৃতি গড়ে তুলতে হবে।

হাই রিপ্রেজেনটেটিভ ফর দ্য এলায়েন্স অব সিভিলাইজেশনের কর্মকর্তা অ্যাঙ্গেল মোরাটিনোস বলেন, ব্যঙ্গাত্মক ছবি প্রকাশ করায় উত্তেজনা এবং অসহিষ্ণুতার ঘটনা ঘটতে পারে। জাতিসংঘ গভীর উদ্বেগের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। ব্যঙ্গচিত্রের মাধ্যমে সাধারণ মানুষের আবেগ, অনুভূতি, ধর্ম, বিশ্বাস বা জাতিসত্তায় আক্রমণ করা হয়েছে।

তিনি বলেন, মত প্রকাশের স্বাধীনতা এমনভাবে প্রয়োগ করা উচিত যেন কোন ধর্মের প্রতি অবজ্ঞা না করা হয়। আমাদের সবার ধর্মের প্রতি পূর্ণ শ্রদ্ধা রাখা উচিৎ।

গত ১৬ অক্টোবর প্যারিসের রাস্তায় শিক্ষক স্যামুয়েল প্যাটিকে ‘আল্লাহু আকবর’ বলে হত্যা করেছিল এক তরুণ। কারণ, ওই শিক্ষক ক্লাসে মহানবীর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের স্বাধীনতার ব্যাখ্যা দিয়েছিলেন। শিক্ষকের ওপর হামলাকারী আবদৌলখ নামের ওই তরুণ ঘটনাস্থলেই পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন।

শিক্ষককে হত্যার ঘটনার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইসলামপন্থীরা আমাদের ভবিষ্যৎ কেড়ে নিতে চায়, কিন্তু ফ্রান্স কার্টুন প্রদর্শন বন্ধ করবে না। ফ্রান্সের প্রেসিডেন্টের এমন বক্তব্যের প্রতিবাদে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেন, ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা করানো প্রয়োজন।

বরিশাল নিউজ /ডেস্ক নিউজ