ভারতের জব পোর্টালে সাইবার হামলা

বরিশাল নিউজ।।  ভারতের বৃহত্তম জব মার্কেটসহ বেশ কয়েকটি পোর্টালে সাইবার হামলা চালিয়ে নিয়ন্ত্রণে নিয়েছেন চাইনিজ হ্যাকাররা।

আশঙ্কা করা হচ্ছে হ্যাকারদের আরও হামলার শিকার হতে পারে ভারতের সরকারি-বেসরকারি আরও বেশকয়েকটি ওয়েবসাইট। ফলে এবার দুই দেশের মধ্যে শুরু হতে পারে ‘সাইবার ওয়ার’।

শনিবার (২০ জুন) দিনগত রাতের কোনো এক সময় ভারতের গ্লোবাল জব পোর্টাল (www.globaljobportal.in) নামের শীর্ষ একটি জব পোর্টালের নিয়ন্ত্রণ নেন চাইনিজ হ্যাকাররা। হ্যাকাররা নিজেদের ‘ডিপ পান্ডা’ হ্যাকার গ্রুপ পরিচয় দিয়ে এর দায় স্বীকার করেন। চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ‌উইবো-তে গ্রুপটির পেইজ থেকেও হামলার দায় নিয়ে একটি পোস্ট করা হয়।

সরকারি-বেসরকারি ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়ে নিয়ন্ত্রণে নেওয়ার অভিযোগ আছে ডিপ পান্ডার বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক গবেষণা সংস্থা কাউন্সিল অন ফরেইন রিলেশনসের সূত্রমতে, চীন সরকারের পৃষ্ঠপোষকতায় হ্যাকার গ্রুপটি পরিচালিত হওয়ার অভিযোগ রয়েছে।

এদিকে ভারতের বিভিন্ন পোর্টালে সাইবার হামলার বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশের সাইবার ৭১ এর পরিচালক আব্দুল্লাহ আল জাবের হৃদয়; যিনি নিজেও একজন ‘এথিক্যাল হ্যাকার’।

  ডিপ পান্ডার এক পোস্টেই ভারতের সঙ্গে সরাসরি সাইবার যুদ্ধে যাওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। চীনের স্থানীয় হ্যাকারদের সঙ্গে উত্তর কোরিয়ার কিছু হ্যাকার গোষ্ঠী সম্মিলিতভাবে ভারত ছাড়াও সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান এবং ইংল্যান্ডে সাইবার হামলা চালাতে পারে বলে একটি সূত্র দাবি করছে। তবে সূত্রটি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

সূত্রটির দাবি, আর্থিকখাতের ওয়েবসাইটগুলোকে লক্ষ্য করে ফিশিং লিংক এবং স্ক্যাম মেইলের মাধ্যমে এই হামলা হতে পারে। এতে করে বিভিন্ন ব্যাংক একাউন্টের নিয়ন্ত্রণ চলে আসবে হ্যাকারদের দখলে। ইয়াজারাস নামক একটি হ্যাকিং গোষ্ঠী এই হামলা করে থাকতে পারে। বাংলাদেশ ব্যাংকের হ্যাকিং এও এই গোষ্ঠীর নাম এসেছিল।

আব্দুল্লাহ আল জাবের হৃদয় বলেন, এখন যুদ্ধ বলতে তো শুধু সামরিক যুদ্ধ না। সাইবার যুদ্ধও একটি বড় ধরনের যুদ্ধ। চীন যেভাবে সাইবার হামলা শুরু করলো তারপর যদি ভারতও এমন কিছু করে তাহলে দুই দেশের মধ্যে সাইবার যুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

বরিশাল নিউজ/ডেস্ক নিউজ