বরিশালে নদী-খালের সীমানা পিলার স্থাপন শুরু

বিশ্ব পানি দিবসে বরিশালে র‌্যালি-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। এ বছর ১১ এপ্রিল বিশ্ব পানি দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড বরিশাল ও স্থানীয় নদী, খাল, পরিবেশ রক্ষায় সম্মিলিত পর্ষদ-এর যৌথ আয়োজনে বৃহষ্পতিবার সকাল সাড়ে নয়টায় সার্কিট হাউস প্রাঙ্গণ হতে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক এস,এম, অজিয়র রহমান।

র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিশ্ব পানি দিবসের আলোচনা সভ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় দুটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন,বরিশাল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাইদ এবং বরিশালে নদী-খাল ও ভূগর্ভস্থ চিত্র তুলে ধরেন বিশ্ব পানি দিবস উদযাপন সম্মিলিত পর্ষদ সংগঠক ও বাপা-র সমন্বয়ক মোঃ রফিকুল আলম।
উম্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, আনোয়ার জাহিদ, কাজী জাহাঙ্গীর কবির, হিরন কুমার দাস মিঠু, লিংকন বায়েন, কাজী এনায়েত হোসেন শিবলু, দলিত কলোনীর যুব শান্তনা দাস, চরবাড়িয়ার যুব নার্গিস আক্তার স্বপ্না ও মিন্টু বেপারী প্রমুখ।

জেলা প্রশাসক বলেন, বরিশালের নদী ও খালের দখল-দূষণে ইতিমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। যারা আগামীতে দ্রুততার সাথে দখল ও দূষণ চিত্রগুলো চিহ্নিত করাসহ নদী-খালের সীমানা পিলার স্থাপন ও অবৈধ দখলদারদের উচ্ছেদের প্রক্রিয়া শুরু করেছেন। তাছাড়া তিনি জানান যে, নদীর মধ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হলে যে উপকরণ ও আনুসাঙ্গিকতার প্রয়োজন হয় তা যথেষ্ট নয়।তিনি এ ব্যাপারে জাতীয় নদী কমিশন ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অবহিতসহ প্রয়োজনীয় বরাদ্দের অনুরোধ করেছেন। তবে যতদ্রুত সম্ভব তিনি কীর্তনখোলাসহ নগরীর খালগুলোর সীমানা পিলারসহ দখলমুক্ত করনের উদ্যোগ নিবেন।
বরিশাল নিউজ/এমএম হাসান