স্বাধীন দেশেও শিক্ষার অধিকার প্রতিষ্ঠা হয়নি- ছাত্র ফ্রন্ট

প্রতি বছর ১৭ই সেপ্টেম্বর পালিত হয় মহান শিক্ষা দিবস। এই উপলক্ষে লাল পতাকা র‌্যালী, সমাবেশ ও আলোচনা সভা করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। এ সময় তারা বলেন  ১৯৬২ সালে পাকিস্তানীরা আমাদের শিক্ষা বঞ্চিত করতে চেয়েছে, কিন্তু স্বাধীন দেশেও শিক্ষার অধিকার প্রতিষ্ঠা হয়নি।

অশ্বিনী কুমার হল চত্বরে র‌্যালি, সমাবেশ ও কীর্তনখোলা মিলনায়তনে আলোচনা সভা হয়। আলোচনা সভা ও সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল জেলা শাখার সভাপতি সাগর দাস আকাশ ও পরিচালনা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সভাপতি প্রতিভা রায়।

আলোচনা সভায় তারা বলেন, ১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর স্বৈরাচারী আইয়ুব সরকার প্রনীত শরীফ শিক্ষা কমিশন প্রণীত বাঙালীদের শিক্ষাবঞ্চিত করার ষড়যন্ত্রমূলক শিক্ষানীতির বিরুদ্ধে ছাত্রদের আন্দোলনে শহীদ হন মোস্তফা, বাবুল, ওয়াজিউল্লাহ। সেই থেকে বাংলাদেশের প্রগতিকামী সংগ্রামী ছাত্রজনতা এই দিনটিকে শিক্ষা দিবস হিসেবে পালন করে আসছে। তারা আরও বলেন, শিক্ষাখাতে বাজেট প্রতিবছরই কমে যাচ্ছে, শিক্ষার বাণিজ্যিকীকরণ এগিয়ে চলছে দুর্বার গতিতে। শিক্ষা এখন ব্যবসায়ীদের হাতের পণ্যে পরিণত হয়েছে।


বরিশালে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মহান শিক্ষা দিবস পালন-বরিশাল নিউজ

বক্তারা করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের কমপক্ষে এক বছরের বেতন-ফি মওকুফ করা, শিক্ষার্থীদের মেসভাড়া মওকুফে সরকারি বরাদ্দ দেয়ার দাবি জানান। একইসাথে বক্তারা পর্যাপ্ত আয়োজন ছাড়া অনলাইন ক্লাস বাতিল করার দাবি জানান এবং ছাত্রদের ডিভাইস সরবরাহ ও ইন্টারনেট ব্যবহারে বরাদ্দ দিয়ে অনলাইন ক্লাস নেয়ার দাবি জানান।

বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলা শাখার আহবায়ক ইমরান হাবিব রুমন, বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডা. মনীষা চক্রবর্তী, বাসদ সমর্থক ও অভিভাবক প্রতিনিধি শরফুদ্দিন নান্টু, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বি এম কলেজ শাখার সদস্য বিজন শিকদার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন শিকদার, দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম, সদস্য মারিয়া আক্তার, মানসুরা লামিয়া, মো: সোহান খান, মাহমুদুন্নবী বিপুল, সাইমন, সাজিদ হোসেন ফারাবি, শাহীনুর প্রমুখ।

বরিশাল নিউজ / স্টাফ রিপোর্টার