“সরকারি বরিশাল কলেজ প্রতিষ্ঠায় অশ্বিনী কুমার দত্তের অবদান নেই”

বরিশাল নিউজ।। সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন করার প্রস্তাব দেয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছে শিক্ষার্থীরা। এর প্রতিবাদে তারা নগরীতে মানববন্ধন ও সমাবেশ করেছে। সমাবেশে তারা বলেন, সরকারি বরিশাল কলেজ প্রতিষ্ঠায় অশ্বিনী কুমার দত্তের কোন অবদান নেই,তারা সম্পত্তি বিক্রি করে চলে গেছেন।


বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কে শনিবার, ১১ই জুলাই এ কর্মসূচি পালিত হয়। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে প্রাক্তন, বর্তমান শিক্ষার্থীসহ জেলা ও মহানগর ছাত্রলীগ,যুবদল সহ সর্বস্থরের ছাত্র সমাজ।
সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন করে মহাত্বা অশ্বিনী কুমার দত্ত সরকারি বরিশাল কলেজের নামকরণ করার প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। তার বক্তব্য অশ্বিনী কুমার দত্তের জমির উপর প্রতিষ্ঠিত সরকারি বরিশাল কলেজ প্রাঙ্গণে অশ্বিনী কুমার দত্তের জন্ম ও মৃত্যু বার্ষিকী পালিত হয়। বরিশালের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন,সুশিল সমাজের দাবির কারনে এ নামকরণের প্রস্তাব পাঠানো হয়েছে।

প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আসলাম তালুকদার অনিক।এসময় কয়েকশত সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা বিভিন্ন ব্যানার প্লাকার্ড, ফেস্টুন নিয়ে সারিবদ্ধভাবে দাড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে।

সমাবেশে বক্তব্য রাখেন সরকারি বরিশাল কলেজ সাবেক ছাত্র সংসদ ভিপি ও বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি একে এম জাহাঙ্গীর হোসাইন। এসময় তিনি বলেন, বরিশাল জেলা প্রশাসক কার স্বার্থে সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন করে মহাত্বা অশ্বিনী কুমার দত্তের নামে নামকরণ করার প্রস্তাব দিয়েছেন তা তিনি ভাল করে বলতে পারেন। সরকারি বরিশাল কলেজের নামের সাথে বরিশালের নামের স্মৃতি জড়িয়ে আছে । এখানে যতই প্রভাব দেখানো হোক না কেন সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন করতে দেবে না এই কলেজের শিক্ষার্থীরা বলেন জাহাঙ্গীর।
তিনি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন যদি প্রস্তাব পাঠানো নাম উঠিয়ে নিয়ে এসে সাবেক নাম রাখা না হয় তাতে বরিশালের ছাত্র সমাজের মাঝে ক্ষোভের বিস্ফোরন ঘটবে তা জেলা প্রশাসক সামাল দিতে পারবেন না। ভিপি জাহাঙ্গীর আরো বলেন আমরা অশ্বিনী কুমার দত্তকে খাটো করে দেখি না। যদি এখানে তার নামের স্মৃতি রাখতে হয় তাহলে ছাত্র হোষ্টেল,জাদুঘর নির্মাণ করে দেয়ার আহবান জানান তিনি।

আরও পড়ুন :বরিশাল -ঢাকা আকাশ পথে আবার নভোএয়ার

সাবেক এজিএস ও বরিশাল জেলা যুবদল সাংগঠনিক সম্পাদক হাফিজ আহমেদ বাবলু বলেন, সরকারি বরিশাল কলেজ প্রতিষ্ঠায় অশ্বিনী কুমার দত্তের কোন অবদান নেই। তারা সেই সময় এই সম্পত্তি বিক্রি করে গেছেন। এই কলেজের জমি ক্রয় করার পিছনে যারা সর্বাত্মক সহযোগিতা করেছে শহীদ আঃ রব সেরনিয়াবাত,আব্দুর রহমান বিশ্বাস, গোলাম মাওলা সহ বিভিন্ন গুনিজনের অর্থ ও কলেজের নিজস্ব অর্থায়নে একটি নাইট কলেজ হিসাবে গড়ে উঠেছিল। তাই কারো নামে এই কলেজের নাম পরিবর্তন হতে পারে না বলেন বাবলু।

বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার