‘সরকারি বরিশাল কলেজ’ নাম নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি

বরিশাল নিউজ।। সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন নিয়ে নগরীতে বুধবার,১৫ জুলাই পাল্টাপাল্টি কর্মসূচি পালিত হয়েছে। ‘সরকারি বরিশাল কলেজ’ নাম বহাল রাখার দাবি জানিয়ে কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল,সমাবেশ,গণস্বাক্ষর কর্মসূচি পালন করে। তাদের সমর্থন জানিয়েছে জেলা ও মহানগর ছাত্রলীগ ও যুবলীগ।
অপর দিকে সরকারি বরিশাল কলেজের নামের সাথে মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নাম যুক্ত করার দাবিতে কর্মসূচি পালন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা আহবায়ক কমিটি ও অঙ্গ সংগঠন।
নগরীর বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কে সকালে একই সময় এই কর্মসূচি পালিত হয়। তবে কর্মসূচি ছিল অহিংস ও শান্তিপূর্ণ। কর্মসূচিস্থলে পুলিশ মোতায়েন করা হয়।
কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা বেলা সাড়ে ১১ টার দিকে গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করে। তাদের কর্মসূচি চলাকালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা আহবায়ক কমিটি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মহাত্মা অশ্বিনী কুমার দত্তকে যথাযোগ্য মর্যদা দিয়ে অবিলম্বে সরকারি বরিশাল কলেজকে ‘মহাত্মা অশ্বিনী কুমার সরকারি কলেজ নামে সুপারিশ বাস্তবায়ন করার দাবিতে মিছিল নিয়ে সেখানে উপস্থিত হয়। তাদের সাথে ছিল রিক্সা শ্রমিক,বাস্তুহারা ও একদল শিশু।

সরকারি বরিশাল কলেজের নাম বহাল রাখার দাবিতে সমাবেশ,গণস্বাক্ষর কর্মসূচি -বরিশাল নিউজ

এ সময় বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কে অশ্বিনী কুমার হলের সামনে মুখামুখি দাঁড়িয়ে পাল্টাপাল্টি বিক্ষোভ শ্লোগান দিয়ে সমাবেশে বক্তব্য দিতে থাকেন উভয় দলের নেতৃবৃন্দ।

সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবি ও গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করে বক্তব্য রাখেন কলেজের সাবেক ভিপি ও বরিশাল কলেজের ছাত্রলীগের সাবেক সভাপতি এবং বর্তমান বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি একেএম জাহাঙ্গীর হোসেন। সাবেক শিক্ষার্থী ও বরিশাল ল কলেজের সাবেক ভিপি বিসিসি প্যানেল মেয়র রফিকুল ইসলাম খোকন, গোলাম সরোয়ার রাজিব, সাবেক শিক্ষার্থী বিসিসি কাউন্সিলর গায়েত্রী সরকার পাখি,হাসান মাহমুদ বাবু, ইমরুল আহমেদ উজ্জল, জিয়াউর রহমান জিয়া, রাজিব খান,মোস্তাফিজুর রহমান অনিকসহ সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা ।

মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নাম যুক্ত করার দাবিতে বাসদের কর্মসূচি-বরিশাল নিউজ

এসময় সাবেক ভিপি একেএম জাহাঙ্গীর হোসেন বলেন, সরকারি বরিশাল কলেজের নির্বাচিত ছাত্র সংসদের ভিপি ছিলাম তখনতো নাম পরিবর্তনের বিষয়ে নিয়ে আজকের সুশীল সমাজের ব্যক্তিরা কোন কথা বলেন নাই। তবে আজ কেন নাম পরিবর্তনের জন্য তাদের এত মাথা ব্যাথা, এর রহস্য কি বরিশালবাসীর মাঝে তা নিয়ে প্রশ্ন উঠেছে।
তিনি আরো বলেন আমরা কেহ মহাত্মা অশ্বিনী কুমার দত্তকে খাটো করে দেখি না। তার এই বরিশাল শহরের শিক্ষাঙ্গনে অনেক অবদান আছে। আমরা চাই সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রেখে তার নামে এখানে মিউজিয়াম,ছাত্র হোষ্টেল স্থাপন করা হোক।
তিনি আরো বলেন নাম অপরিবর্তিত রাখার ক্ষেত্রে আমরা গণতান্ত্রিকভাবে আন্দোলন চালিয়ে যাবো, এখানে কেহ বাধা হয়ে দাঁড়াতে পারবে না।

কর্মসূচিস্থলে পুলিশ মোতায়েন-বরিশাল নিউজ

অপরদিকে সমাজতান্ত্রিক দল (বাসদের) ব্যানারে আয়োজন করা বিক্ষোভ সমাবেশে জেলা আহবায়ক ইমরান হাবীব রুমনের সভাপতিত্বে বিক্ষোভে বক্তব্য রাখেন বাসদ জেলা আহবায়ক ডা. মনীষা চক্রবর্তী, মাক্সবাদী নেতা সাইদুর রহমান, জেলা কমিউনিস্ট পার্টি জেলা সম্পাদক দুলাল মজুমদার ছাত্র ইউনিয়ন বরিশাল জেলা সভাপতি সম্পা দাশ, ছাত্রপ্রন্ট সভাপতি সাগরে দাশ, সহ বিভিন্ন বাম সংগঠনের ছাত্র নেতৃবৃন্দ।

মনীষা বলেন আজকে যেখানে সরকারি বরিশাল কলেজ প্রতিষ্ঠিত হয়েছে এ জমি মহাত্মা অশ্বিনী কুমার দত্তের পৈত্বিক সম্পত্তি তাই তার নামেই কলেজের নাম করণ করার জন্যই বিভিন্ন মহল থেকে প্রস্তাবনার কারনে শিক্ষা মন্ত্রণালয়ে জেলা প্রশাসক প্রস্তাব পাঠিয়েছেন। তিনি বরিশাল থেকে শিক্ষামন্ত্রালয়ে যে প্রস্তাবনা পাঠানো হয়েছে তা কার্যকর দাবি জানান।

অন্যদিকে শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সভাপতি মানবেন্দ্র ব্যাটবলকে আহবায়ক, কেএস মহিউদ্দিন মানিক বীরপ্রতিককে যুগ্ম আহবায়ক,উদীচী বরিশালের সভাপতি ও সাংবাদিক সাইফুর রহমান মিরনকে সদস্য সচিব এবং মহাত্মা অশ্বিনী কুমার স্মৃতি সংসদের সভাপতি স্নেহাংশ বিশ্বাষকে সমন্বয়কারী করে ১০১ সদস্য বিশিষ্ট সরকারি বরিশাল কলেজকে মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নাম করণ বাস্তবায়ন কমিটি করা হয়েছে।

বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার