এসএসসি পরীক্ষা: বরিশালে ১ লাখ ১৩ হাজার পরীক্ষার্থী


 বরিশাল নিউজ।।   বরিশাল শিক্ষা বোর্ডে এবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় এক লাখ ১৩ হাজার পরীক্ষার্থী অংশ নিচ্ছে ।
 পরীক্ষা শুরুতেই সোমবার ,৩ ফেব্রুয়ারি জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান ও শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা বরিশালের বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেছেন।

 বোর্ড সূত্রে জানা গেছে, এবার এসএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডের আওতাধীন বিভাগের ছয় জেলার এ বছর মোট এক হাজার ৪২৮টি বিদ্যালয় থেকে এক লাখ ১৩ হাজার ৮৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে এসএসসি পরীক্ষায়। বরিশাল শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর মধ্যে অনিয়মিত পরীক্ষার্থী রয়েছে ২৩ হাজার ৪০৯ জন।

 এছাড়াও বোর্ডে জিপিএ মানোন্নয়নের জন্য পরীক্ষা দেবেন ১২২ জন। এবার বরিশাল বোর্ডের অধীনে ১৭৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন জানান, এবারও বরিশাল জেলায় পরীক্ষার্থীর সংখ্যা বেশি। এ জেলার মোট এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে ৩৭ হাজার ৮১৭ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ১১৩ জন এবং ছাত্রী ১৯ হাজার ৭০৪ জন। এছাড়া ২০২০ সালের এসএসসি পরীক্ষায় সব থেকে কম পরীক্ষার্থী অংশগ্রহণ করছে ঝালকাঠি জেলায়। এ জেলায় এসএসসি পরীক্ষা দেবে ১০ হাজার ৫৮১ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র চার হাজার ৮৮৫ জন এবং ছাত্রী পাঁচ হাজার ৬৯৬ জন।

 তিনি বলেন, এবারের এসএসসি পরীক্ষায় বরগুনা ও বরিশালে দু’টি কেন্দ্র বাড়ানো হয়েছে। এর মধ্যে একটি বরগুনার আয়লা মাধ্যমিক বিদ্যালয় এবং অপরটি বরিশালের মুলাদী উপজেলার বাটামারা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়।

 পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে এরই মধ্যে খোলা হয়েছে একটি বিশেষ কন্ট্রোল রুম। পাশাপাশি পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত করতে ভিজিলেন্স টিমসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলেও জানান পরীক্ষা নিয়ন্ত্রক অরুন।

 উল্লেখ্য কন্ট্রোল রুমে মোবাইল নম্বরগুলো হলো-০১৭১২১৭৪৬৬৯, ০১৭১২১৩৫৩৫৯, ০১৭১১৪৭২৮৯৫, টেলিফোন নম্বর হলো-০৪৩১৬৪০৮৫, ০৪৩১৬৫১৮২, ফ্যাক্স নম্বর- ০৪৩১৬৫১৮২, ই-মেইল-arunkgain@gmail.com
 বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার