৪ বছর মেয়াদী প্রকল্প, সারা বছর পাওয়া যাবে ইলিশ !

ইলিশ মাছের উৎপাদন বাড়াতে নতুন প্রকল্প হাতে নিতে যাচ্ছে সরকার। প্রকল্প বাস্তবায়ন হলে দেশে সারা বছর ধরেই পাওয়া যাবে ইলিশ ।   জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর এর সভায় অন্যান্য প্রকল্পের সাথে এই প্রকল্পটিও উপস্থাপন করার কথা রয়েছে।

ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ২৪৬ কোটি ২৮ লাখ টাকা। ২০২৪ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। 

প্রকল্পের আওতায় ইলিশের ছয়টি অভয়াশ্রমে সুরক্ষা দেওয়া হবে। নিম্ন মেঘনা নদী, তেঁতুলিয়া নদী, আন্ধারমানিক নদী, নিম্ন পদ্মা নদীতে নির্দিষ্ট সময়ে মা ইলিশ আহরণ বন্ধ করা হবে।

ইলিশ মাছ বাংলাদেশের প্রায় সব প্রধান নদ-নদী, মোহনা এবং উপকূলে ডিম ছাড়ে। তবে বিভিন্ন তথ্যের ভিত্তিতে ইলিশের চারটি প্রজননক্ষেত্র চিহ্নিত করা হয়েছে। সেগুলোতে পাহারা দেওয়া হবে।

বাংলাদেশে বছরে ইলিশ উৎপাদন হয় পাঁচ লাখ ১৭ হাজার মেট্রিক টন। এরমধ্যে ভোলার মেঘনা নদী, পটুয়াখালীর তেঁতুলিয়া নদী, বরগুনার আন্ধারমানিক নদীসহ  সাগর সংলগ্ন এই তিন জেলায় ইলিশের উৎপাদন বেশি।

বরিশালের ইলিশ বাজার -ফাইল ফটো

বরিশাল ইলিশ কর্মকর্তা  বিমল দাস বলেছেন, বরিশালে বছরে ৫২ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়। তবে এই ইলিশ উৎপাদন হয় নদীতে। নদীর ইলিশ সুস্বাদু। তাই বরিশালে ইলিশ উৎপাদন কম হলেও স্বাদের কারণে বরিশালের ইলিশের নাম ও দাম দুটোই বেশি। বিরিশাল থেকে ইলিশ রপ্তানি হয়।

প্রকল্পটি বাস্তবায়ন হলে বরিশাল আবার তার ইলিশ ফিরে পাবে এই আশা মৎস্যজীবীদের।

বরিশাল নিউজ / স্টাফ রিপোর্টার