বরিশালে পেঁয়াজ চাষে ১৫ প্রকল্প

বরিশালে পেঁয়াজ চাষ এবং উৎপাদন বাড়াতে ১৫টি প্রকল্প গ্রহন করা হয়েছে।   এসব প্রকল্পের আওতায় গড়ে তোলা হচ্ছে দক্ষ চাষী। আর এর ফলে বরিশালে পেঁয়াজের উৎপাদন বাড়ানো সম্ভব হবে বলে মনে করছে কৃষি সম্প্রসারণ বিভাগ।

এই উদ্যোগে চলতি বছর বরিশাল জেলার ১০ উপজেলায় ৪৫০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের পরিকল্পনা গ্রহণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শষ্য) তৌফিকুল ইসলাম বলেছেন, পেঁয়াজ উৎপাদনের জন্য যে মাটি দরকার বরিশাল অঞ্চলে তা নেই। এই কারণে পেঁয়াজ চাষে আগ্রহ নেই কৃষকদের।

তিনি আরও বলেন, পেঁয়াজের সংকট মোকাবেলায় দেশে পেঁয়াজের উৎপাদন বাড়াতে সরকার উদ্যোগ গ্রহণ করেছে। কৃষি মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বিভাগের ৬ জেলায় পেঁয়াজ চাষ বৃদ্ধির কার্যক্রম শুরু করা হয়েছে। আর্থিক প্রণোদনা ছাড়াও বেশ কয়েকটি প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষিত কৃষকদের দিয়ে পেঁয়াজ ও মশলা জাতীয় কৃষিপণ্য উৎপাদন বৃদ্ধির কার্যক্রম চলছে। এরই ধারাবাহিকতায় কৃষি বিভাগের মাঠ কর্মকর্তারা কৃষকদের প্রশিক্ষণ প্রদান, বীজ ও উপকরণ সরবরাহ করছেন। পাশাপাশি ফসল চাষে মাঠ নির্ধারণেও কাজ করছেন তারা।

গত বছর রবি মৌসুমে বরিশাল বিভাগের ৬ জেলায় ১ হাজার ১০৬ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। তবে নানা প্রতিবন্ধকতা এবং প্রতিকূল আবহাওয়ার কারণে সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়নি।

বরিশাল নিউজ / স্টাফ রিপোর্টার