৭৬ দিন পর উহান থেকে লকডাউন প্রত্যাহার

বরিশাল নিউজ ডেস্ক।। করোনাভাইরাসের উৎসভূমি উহান থেকে লকডাউন উঠিয়ে নেয়া হয়েছে। গত বছরের শেষ দিনে এই শহর থেকেই ভাইরাসটি প্রথম ছড়িয়ে পড়ে। পরবর্তী সময়ে তা সারা বিশ্বের হাজার হাজার মানুষের মৃত্যুর কারণ হিসেবে দেখা দেয়।

৭৬ দিন পর লকডাউন উঠিয়ে নেয়ার পরেও কোনো কোনো স্থানে কিছুটা বিধিনিষেধ বহাল থাকবে। নতুন করে করোনাভাইরাস সংক্রমণের শঙ্কা একেবারে শেষ হয়ে যায়নি বলে হুশিয়ারি উচ্চারণ করেছেন শহর কর্তৃপক্ষ।- খবর সিএনএনের

এক কোটি ১০ লাখ লোকের শহরটি গত ২৩ জানুয়ারি থেকে বাদবাকি বিশ্বের সঙ্গে বিচ্ছিন্ন করে রাখা হয়েছিল। প্রাদুর্ভাবের বিস্তার রোধ করতেই এই নজিরবিহীন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে চীনের ‍মূলভূখণ্ডে আক্রান্তের সংখ্যা ফের কিছুটা বাড়ায় সংক্রমণের আরেকটি প্রবাহ শুরু হতে পারে আশঙ্কা করা হচ্ছে। যে কারণে শুধু সুস্থ লোকজনকেই শহর ছাড়ার অনুমতি দেয়া হয়েছে।

হুবেই প্রদেশের এই রাজধানী শহরে গত ২১ দিনে নতুন নিশ্চিত সংক্রমণের মাত্র তিনটি ঘটনা ঘটেছে।

বুধবার প্রায় ৫৫ হাজার লোক ট্রেনযোগে উহান ছাড়বেন বলে ধারণা করা হচ্ছে। উহানের তিয়ানহে বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি ভ্রমণকারী শহরটি ছেড়েছেন।

তবে উহান থেকে রাজধানী বেইজিং ও বিদেশগামী ফ্লাইট চলাচল এখনও শুরু হয়নি।

শিয়াংজিয়াং শহরে যাওয়ার উদ্দেশ্যে উহানের হানকৌ রেলস্টেশনে সুটকেস নিয়ে দাঁড়িয়ে থাকা শ্রমিক লিউ শিয়াওমিন বলেন, আজ আমি বাড়িতে যাচ্ছি, আমি খুব খুশি।

তবে অতি প্রয়োজন ছাড়া উহানের বাসিন্দাদের তাদের আবাসিক এলাকা, শহর ও এমনকি প্রদেশও না ছাড়ার আহ্বান জানানো হয়েছে।

উহান থেকে বেইজিংয়ে যাওয়া লোকজনকে দুই দফায় ভাইরাস পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে বলে জানিয়েছে রয়টার্স।

বরিশাল নিউজ/ডেস্ক