বরিশালে বাদ পড়া পৌনে ৮ লাখ মানুষ পাবে করোনা টিকা

রেজিস্ট্রেশন কিংবা জন্মনিবন্ধন ছাড়াই ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত করোনার প্রথম ডোজ টিকা নেয়া যাবে বলে ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই লক্ষ্যপূরণে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর এদিন পৌনে আট লাখ মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এরমধ্যে বরিশাল সিটি করপোরেশন এলাকায় লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪৩ হাজার । বাকি ৫ লাখ ২৮ হাজার জন টিকা পাবেন ছয় জেলা থেকে। টিকা নেয়া শেষে সবাইকে একটি করে কার্ড দেয়া হবে।

এ কর্মসূচী বাস্তবায়নে এক দিনের জন্য বাড়ানো হবে টিকা কেন্দ্র ও জনবলের সংখ্যা।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অফিসের উপ-পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে নির্দেশনা এসেছে শুধু ওই দিনই সিটি করপোরেশন এলাকায় প্রতিটি ওয়ার্ডে ৯ টি এবং প্রতিটি ইউনিয়নে ৩ টি করে টিকা কেন্দ্র স্থাপন করতে হবে। সিটি করপোরেশনের প্রতিটি কেন্দ্রে ৯’শ এবং ইউনিয়ন পর্যায়ে প্রতিটি কেন্দ্রে ৫’শ মানুষকে টিকা প্রদান করার লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। সে ক্ষেত্রে বরিশাল সিটি করপোরেশনের ৩০ টি ওয়ার্ডে ২ লাখ ৪৩ হাজার এবং বিভাগের ৩৫২ টি ইউনিয়নে সোয়া ৫ লাখ ২৮ হাজার মানুষ টিকার আওতায় আসবে বলে আশা বরিশাল স্বাস্থ্য বিভাগের।

এছাড়া প্রতিটি উপজেলার হাসপাতালে নির্ধারিত যে টিকাকেন্দ্র রয়েছে, তার বাইরে অতিরিক্ত পাঁচটি করে মোবাইল টিম থাকবে। জেলা পর্যায়ে নির্ধারিত টিকা কেন্দ্র ছাড়াও ২০টি করে অতিরিক্ত মোবাইল টিম থাকবে। ওয়ার্ড পর্যায়ে তিনটি করে টিম কাজ করবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম এক ভিডিও বার্তায় ২৬ ফেব্রুয়ারী প্রথম ডোজ গ্রহনের শেষ দিন ঘোষণা করেন। এ সময় তিনি এখনও যারা টিকা গ্রহণ করেননি তাদের টিকা গ্রহণের আহ্বান জানান । তিনি বলেন, সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, যারা হাসপাতালে ভর্তি হয়েছেন এবং চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তাদের বেশিরভাগই টিকা গ্রহণ করেননি। যারা টিকা গ্রহণ করেছেন তাদের মধ্যে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা কম। তিনি বলেন, ২৬ ফেব্রুয়ারি একদিনে সর্বোচ্চ সংখ্যক প্রথম ডোজের টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মাধ্যমে প্রথম ডোজের টিকাদান কার্যক্রম শেষ হবে। পরে দ্বিতীয় এবং বুস্টার ডোজ প্রদান করা হবে। তাই অনতিবিলম্বে তিনি সবাইকে করোনার টিকা নেওয়ার আহ্বান জানান।

বরিশালনিউজ/ স্টাফ রিপোর্টার