মেহেন্দিগঞ্জে বিশেষ ব্যবস্থায় করোনা ভ্যাকসিন

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার কাজিরহাট থানার ৫ ইউনিয়নে বিশেষ ব্যবস্থায় শিক্ষার্থীদের জন্য করোনা ভ্যাকসিন কর্মসূচির উদ্বোধন করেছেন সংসদ সদস্য পঙ্কজ নাথ।

কাজীরহাট থানার লতা উদয়পুর মুসলিম আখন্দ মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে বৃহষ্পতিবার, ১৩ জানুয়ারি এ কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনকালে পঙ্কজ নাথ বলেন,  নদী বেষ্টিত হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৩০ হাজার শিক্ষার্থী রয়েছে, যারা ১২ থেকে ১৭ বছর বয়সী। এসব শিক্ষার্থীদের টিকা দিতে নৌপথ পারি দিয়ে কষ্ট করে জেলা সদরে যেতে হতো। যা নিয়ে অভিভাবকরাও উদ্বিগ্ন ছিলেন।  আমরা চেষ্টা করেছি অভিভাবকদের চিন্তা দূর করে শিক্ষার্থীদের কষ্ট লাঘব করতে। এজন্য বিকল্প পন্থায় মেহেন্দিগঞ্জ সদর উপজেলা পরিষদ ও কাজিরহাট থানাধীন লতা ইউনিয়নে টিকা কেন্দ্র স্থাপন করা হয়েছে। এক সপ্তাহ ধরে মেহেন্দিগঞ্জ সদরে শিক্ষার্থীদের টিকাদান করা হচ্ছে, আর আজ কাজিরহাট থানাধীন লতা ইউনিয়নের উদয়পুর মুসলিম আখন্দ মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হলো। এখানে মেহেন্দিগঞ্জের ৫টি ইউনিয়নের শিক্ষার্থীদেরকে টিকা দেওয়া হবে। হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলার মোট ৩০ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে জানান পঙ্কজ নাথ।   

এমপি পঙ্কজ বলেন, এলাকায় টিকাদানের এ কার্যক্রম বাস্তবায়নে আমাদের আগাম অনেক প্রস্তুতি নিতে হয়েছে। আমাদের এখানে ভ্যাকসিন রাখার মতো রেফিজারেটর নেই, তাই জেলা সদর থেকে প্রতিদিনের ভ্যাকসিন প্রতিদিন আনতে হচ্ছে।  ভ্যাকসিনের ভায়েলের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে মাইক্রোবাস, টিকা কেন্দ্রে এসি বসাতে হয়েছে।

মাধ্যমিক শিক্ষা অফিসার তপন কুমার দাস জানান, লতা ইউনিয়নের এই কেন্দ্রে আশপাশের ৫টি ইউনিয়নের ১৪টি বিদ্যালয়ের ৬ হাজার ৬৩০ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. মনিরুজ্জামান জানান, উপজেলায় মোট ২২ হাজার শিক্ষার্থীকে ফাইজারের টিকা দেওয়া হবে। তবে এর সংখ্যা বাড়লে সে প্রস্তুতিও আমাদের রয়েছে।

এদিকে শিক্ষার্থীরা নিজ এলাকায় বসে টিকা দিতে পেরে সন্তোষ প্রকাশ করেছে।

বরিশাল নিউজ/ মেহেন্দীগঞ্জ