দেশে ৮০০ জনের লক্ষণ ও উপসর্গবিহীন করোনা শনাক্ত



বরিশাল নিউজ।।  “আমাদের সামাজিকভাবে কমিউনিটি ট্রান্সমিশন চলছে। এটা সামাজিকভাবে সংক্রমিত হচ্ছে। আজ যে নেগেটিভ আছে, কাল আপনার পজিটিভ হবে না এটার কোনো গ্যারান্টি নেই। কারণ আমরা স্বাস্থ্যবিধি মেনে চলছি না। আমরা শারীরিক দূরত্ব মেনে চলছি না। কাজেই কাউকে হেয় করবেন না। কারো সঙ্গে অপরাধীর মতো আচরণ করবেন না।”

অনলাইন স্বাস্থ্য বুলেটিনে শুক্রবার ১ মে করোনা ভাইরাস সংক্রান্ত  স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।
 

তিনি আরো বলেন,মোট শনাক্ত ব্যক্তিদের মধ্যে ৮শ এমন ব্যক্তির করোনা শনাক্ত হয়েছে যাদের কোনো লক্ষণ বা উপসর্গ কিছুই ছিল না। তারা সুস্থও আছেন। কিন্তু আমাদের সুস্থ বলতে গেলে তাদের পরপর দু’টি নমুনা টেস্টে নেগেটিভ আসতে হয়। কারো কারো এখনো একটি টেস্ট হয়নি। কারো কারো একটি টেস্ট হয়েছে। এদের কেউ কেউ বাড়িতে আইসোলেশন রয়েছেন। আবার কেউ কেউ হাসপাতালেও ভর্তি।

তিনি বলেন, কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির মধ্যে ৮০ শতাংশ মানুষের মৃদু সংক্রমণ হয়। তাদের লক্ষণ ও উপসর্গগুলো মৃদু থাকে। মাত্র ৩ থেকে ৫ শতাংশ মানুষের লক্ষণ ও উপসর্গ ব্যাপক আকারে প্রকাশ পায়‌। এদের ক্ষেত্রে হাসপাতাল ও আইসিইউ সাপোর্ট লাগে।

তিনি বলেন, যারা কোয়ারেন্টিনে আছেন তারা কোনো অসুস্থ রোগী না। তারা পজিটিভ রোগীর কাছাকাছি এসেছে। তাই তাদের কোয়ারান্টিনে রাখা হয়েছে।


দেশে মৃত্যু হয়েছে ১৭০,আক্রান্ত ৮ হাজার ২৩৮ জন

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আরও দু’জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা হয়েছে ১৭০ জন। আর নতুন করে শনাক্ত হয়েছেন ৫৭১ জন। মোট আক্রান্ত হয়েছেন ৮ হাজার ২৩৮ জন। নতুন করে সুস্থ হয়েছে ১৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৭৪ জন।
বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার