“আশপাশের দেশে করোনা ভাইরাস এসে গেছে”-স্বাস্থ্যমন্ত্রী

বরিশাল নিউজ।। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক দেশবাসীকে আশ্বস্ত করে বলেন, কোনো কারণে এই ভাইরাস বাংলাদেশে ছড়িয়ে পড়লেও তা মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে সরকার। সরকারের প্রস্তুতি তুলে ধরে মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আশপাশের দেশে যেহেতু করোনা ভাইরাস এসে গেছে, বাংলাদেশেও যে আসবে না, এটা নিশ্চিত করে বলা যায় না। তবে আমরা সব সময় প্রস্তুত আছি, আমাদের প্রস্তুতি আরো বৃদ্ধি করছি”।

তিনি আর্ও বলেন,“ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুসরণ করে ইতিমধ্যে ট্রিটমেন্ট প্রোটোকল তৈরি করা হয়েছে। ঢাকার কুয়েত মৈত্রী হাসপাতালে বিশেষ ব্যবস্থা করেছি। বক্ষব্যাধি হাসপাতালকেও বিশেষভাবে তৈরি করা হচ্ছে, সেখানে ২০ শয্যার একটি আইসিইউর ব্যবস্থা করছি, ক্রিটিক্যাল রোগী যদি পাওয়া যায়, সেখানে আমরা সেবা দেব।” জেলা পর্যায়ের প্রতিটি হাসপাতালে যেন আইসিইউর ব্যবস্থা থাকে, সেই পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানিয়ে তিনি বলেন, ”‘প্রতিটি জেলায় আইসোলেশন ওয়ার্ড করেছি।” জাহিদ মালেক জানান, হাসপাতালে যেসব চিকিত্সক-নার্স কাজ করবেন, তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গাউন, মাস্ক, গ্লাভস যথেষ্ট পরিমাণে দেওয়া হচ্ছে। সব জেলায় জেলা প্রশাসকের নেতৃত্বে একটি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে সব উপজেলায় আরেকটি করে কমিটি করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে যেসব বিদেশি অতিথি আসবেন, তাদের ‘বিশেষ ব্যবস্থায়’ রাখা হবে বলে স্বাস্থ্যমন্ত্রী জানান।

ঢাকায় হাসপাতালে পাঁচজন ‘আইসোলেশনে’


এদিকে করোনা ভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে কভিড-১৯ রোগের লক্ষণ নিয়ে ঢাকায় হাসপাতালে ভর্তি হওয়া পাঁচ জনকে ‘আইসোলেশনে’ রাখা হয়েছে। তবে তাদের সবার অবস্থাই ভালো বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।
 মঙ্গলবার নিয়মিত সংবাদ সম্মেলনে সন্দেহভাজন পাঁচ রোগীকে বিচ্ছিন্ন রাখার কথা জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ঢাকায় হাসপাতালে ভর্তি হওয়া পাঁচ জনকে ‘আইসোলেশনে’ রাখা হয়েছে।



নওগাঁ হাসপাতালে ভর্তি এক ছাত্র

সিঙ্গাপুরফেরত এক ছাত্রকে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত বৃহস্পতিবার সিঙ্গাপুর থেকে দেশে এসে হঠাত্ জ্বরে আক্রান্ত হলে সোমবার সকালে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিত্সকেরা তার জ্বরের কারণ অনুসন্ধানে বিশেষ বিভাগে ভর্তি করেছেন।
করোনা মোকাবিলায় বাংলাদেশসহ ২৫ দেশে অর্থায়ন করছে যুক্তরাষ্ট্র
 

বাংলাদেশসহ ২৫ দেশে অর্থায়নের ঘোষণা যুক্তরাষ্ট্রের


করোনা ভাইরাস আক্রান্ত বা ছড়িয়ে পড়ার উচ্চ ঝুঁকির মুখে থাকা বাংলাদেশসহ ২৫টি দেশে ৩ কোটি ৭০ লাখ ডলার অর্থায়নের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।
বরিশাল নিউজ/ডেস্ক নিউজ