বিনা অনুমতিতে ডাক্তারের লন্ডন বাস

স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র

বানারীপাড়ায় বাইশারী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের ডা. মো. নাঈম হাসান এর বিরুদ্ধে দুই বছরেরও বেশি সময় ধরে বিনা ছুঁটিতে অনুপস্থি’ত থাকার অভিযোগ পাওয়া গেছে। এ সময় তিনি লন্ডনে চিকিৎসক স্ত্রীর সঙ্গে থেকে পিএইচডি ডিগ্রী করছেন বলে জানা গেছে।
বানারীপাড়ার বাইশারী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের ডা. মো. নাঈম হাসান দু’বছর আগে ৫০শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সংযুক্ত ডাক্তার ছিলেন। তার পৈত্রিক বাড়ি বানারীপাড়ায় হওয়ায় তিনি নিজ এলাকা বাইশারী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে পোষ্টিং নেন। সেখানে তার পোষ্টিং থাকলেও এক নেতার মাধ্যমে উপজেলা ৫০শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে সংযুক্ত ডাক্তার হিসেবে কর্মরত ছিলেন। উপজেলা ৫০শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সের একাধিক কর্মকর্তা ও কর্মচারীরা জানান, ডাক্তার নাঈম হাসান ওই স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত থাকা অবস্থায় লন্ডন প্রবাসী এক নারী চিকিৎসককে বিয়ে করেন। ওই বিয়ের কিছু দিন পরেই তিনি হঠাৎ করে স্বাস্থ্য কমপ্লেক্সে আসা বন্ধ করে দেন। পরে তারা জানতে পারেন ডা.নাঈম হাসান তার স্ত্রীর সঙ্গে লন্ডনে রয়েছেন।
এদিকে কোন ধরনের ছুঁটি ছাড়াই দু’বছরেরও বেশি সময় ধরে বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হাজিরা খাতায় ডাক্তার নাঈম হাসান’র অনুপস্থিত থাকার বিষয়ের সত্যতা স্বীকার করে উপজেলা স্বাস্থ্যও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মারিয়া হাসান জানান, এ ব্যাপারে তিনি প্রতি মাসে জেলা পর্যায়ে ও তাদের উর্ধবতন কর্তৃপক্ষের প্রতিটি মিটিংএ উপস্থাপন করছেন। তাতেও তিনি ডা. নাঈম হাসান’র ব্যাপারে আজ পর্যন্ত কোন নির্দেশনা পাননি বলে জানান। তিনি আরও জানান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ জন চিকিৎসক থাকার কথা থাকলেও সেখানে এক জন অনুপস্থিত থাকার পাশাপশি দু’জন জুনিয়র কনসালট্যান্ট ডা. আব্দুর রহিম বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ও ডেন্টাল সার্জন ডা. মাকসুদুর রহমান বরিশাল সদর হাসপাতালে সংযুক্ত রয়েছেন। তারা শুধু বানারীপাড়া থেকে বেতন-ভাতা উত্তোলন করেন ।
এছাড়াও বেশ কয়েকটি চিকিৎসক পদ শুন্য রয়েছে। এসব কারণে প্রকৃত চিকিৎসা সেবা থেকে রোগীরা বঞ্চিত হচ্ছেন। এদিকে ডা.নাঈম হাসান’র পিতা আলহাজ্ব আব্দুস সালাম জানান তার ছেলে পুত্রবধুর সাথে থেকেই লন্ডনে পিএইচডি করছেন। সরকারি অনুমতি পেতে বিলম্ব হতে পারে এমন ধারনায় তার ছেলে ডা. নাঈম হাসান ব্যক্তিগত ভাবে লন্ডনে পিএইচডি করছেন বলেও তিনি জানান।
বরিশাল নিউজ/রাহাদ