ঠিকাদারী কাজ পেতে রক্ত চক্ষুর দিন শেষ-সচিব আবুল মনসুর

বরিশাল নিউজ।। সরকারি ক্রয় চুক্তি বাস্তবায়নে নাগরিক সম্পৃক্ততা ও সামাজিক দায়বদ্ধতা সৃষ্টির লক্ষ্যে বরিশালে কর্মশালা করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সিপিটিইউ। প্রধান অতিথি ছিলেন আইএমই বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ,এনডিসি।
সচিব আবুল মনসুর মোঃ ফয়েজউল্লাহ (এনডিসি) বলেছেন, জনগনের অর্থ দিয়ে যে উন্নয়নমূলক কাজ হচ্ছে এর সুফল যেন জনগন ভোগ করতে পারে সে কারনেই জবাবদিহি করতে হবে সবাইকে।

বরিশাল সার্কিট হাউজ ধানসিঁড়ি মিলনায়তনে সোমবার ,২৪ই ফেব্রয়ারি সরকারী ক্রয় চুক্তি বাস্তবায়নে নাগরিক সম্পৃক্ততা ও সামাজিক দায়বদ্ধতা সৃষ্টির লক্ষে সিপিটিইউ কর্তৃক আয়োজিত দিনব্যাপি বরিশাল বিভাগীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান।  বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব)  জাকারিয়া,সিপিটি কর্মকর্তা মোস্তাক গাওসল হক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিপিটিইউ পরিকল্পনা মন্ত্রালয়ের ( পরিচালক প্রশিক্ষন) শীষ হায়দার চৌধুরী ও অনুষ্ঠান উপস্থাপনা করেন বিআইজিডি, ব্রাক বিশ্ববিদ্যালয়ের টিম লিডার ড. মির্জা হাসান।

পরিকল্পনা মন্ত্রালয়ের সচিব আরো বলেন, এখন ঠিকাদারী কাজ পেতে রক্ত চক্ষুর দিন শেষ হয়ে গেছে।
আমরা চাই সরকারের বরাদ্ধকৃরত অর্থ যথাযথভাবে ব্যায়ের মাধ্যমে উন্নয়ন করা। বর্তমান সরকার তথ্য অধিকার আইন করেছে সেই সাথে দপ্তরগুলো থেকে তথ্য জানার অধিকার আপনার আছে। নির্বাহী প্রকৌশলীদের উদ্দেশ্যে তিনি বলেন ,আপনারা ঠিকাদারদেরকে সম্মান দেবেন এবং আপনি আপনার কাজের মান বুঝে নেবেন।
অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসককে সরকারের উন্নয়নমূলক কাজগুলো সঠিক সময়ে হচ্ছে কিনা তার দিকে নজর দেয়ার অনুরোধ করেন।
বরিশাল বিভাগীয় কর্মশালায় ঠিকাদারদের কাছে তাদের কোন সমস্যা কথা জানতে চাইলে তারা কোন বক্তব্য দেননি।
 
এসময় কাজের মান নিয়ে জনগনের সাড়িতে বসে মুক্ত আলোচনায় মতামত প্রকাশ করেন বরিশাল সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাসুদ খান,বরিশাল সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রেহানা বেগম, বরিশাল বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসনের সহকারী অধ্যাপক।
বরিশাল সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাসুদ খান সচিবের কাছে অনুরোধ করে বলেন জমি অধিগ্রহনের টাকা ২ মাসের মধ্যে পরিশোধের যে বিধান রয়েছে সেখানে যেন সময় বাড়ানো হয়।

প্রধান অতিথি সচিব আবুল মনসুর ফয়েজউল্লাহ সরকারি উন্নয়নমূলক দপ্তরের কর্মকর্তাদের বলেন চতুরতা,চালাকী ছেড়ে বুদ্ধিমান হয়ে সরকারের কাজগুলো বাস্তবায়ন করবেন।দেশের ৪৮টি উপজেলায় পর্যায়ক্রমে সরকারি ক্রয় কার্যের বাস’বায়নে স্থানীয় নাগরিকদের সম্পৃক্ততার বিষয়ে কাজ করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইন্সটিটিউট অফ গভর্ন্যান্স এন্ড ডেভেলপমেন্ট(বিআইজিডি)।
বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার