গ্রামাঞ্চলে বেড়েছে করোনা ঝুঁকি

বরিশাল নিউজ সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে বিভিন্ন কৌশলে মহাসড়ক নৌরুটে ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে বরিশাল বিভাগের গ্রামগুলোতে ঘরমুখী মানুষের ঢল নেমেছে নৌ সড়ক যোগাযোগ পুরোপুরি বন্ধ করার আগেই তারা ঢুকে পড়েছেন। এসব ঘরমুখী মানুষগুলো গ্রামে ফিরে মানছেন না স্বাস্থ্যবিধি। ফলে গ্রামগুলোতে করোনার ঝুঁকি বেড়েই চলছে

বরিশাল নিউজ সংবাদদাতারা জানাচ্ছেন, স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়ায় প্রায় প্রতিদিনই গ্রামে বসবাস করা সচেতন মানুষদের সাথে ঘরমুখীদের বাগবিতন্ডার খবর পাচ্ছেন তারা। ওয়াকিফহালদের অনেকেই বলছেন, ঘরমুখীদের হোম কোয়ারেন্টিনে রাখতে প্রশাসনের পক্ষ থেকে এখনই কার্যকরী কোন পদক্ষেপ না নেওয়া হলে বরিশালের গ্রামগুলোতে করোনা ভয়ংকর রুপ নিতে পারে।

দক্ষিণের ২১টি জেলায় কিভাবে ঢাকা থেকে মানুষজন আসছেন তা বরিশাল নিউজের কাছে বলেছেন ঘরে ফেরাদের কয়েকজন।

আরো পড়ুন: বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবি সোনারগাঁও টেক্সটাইল শ্রমিকদের

নাম-পরিচয় প্রকাশ না করার শর্তে বরিশাল জেলার গৌরনদী উপজেলার বিভিন্ন গ্রামে আসা লোকগুলো জানান, গণপরিবহন বন্ধ থাকায় তাদের মোটরসাইকেল ও ইজিবাইকে চড়ে গন্তব্যে পৌঁছাতে হয়েছে। সেক্ষেত্রে তাদের গুনতে হয়েছে কয়েকগুন বাড়তি ভাড়া।

তারা আরও জানান, তাদের মতো হাজার হাজার ঘরমুখী মানুষ মাইক্রোবাস, প্রাইভেটকার, পিকআপ ও এ্যাম্বুলেন্সে ঢাকা থেকে পাটুরিয়া ঘাটে এসে নেমেছে। পরে তারা বিভিন্ন মাধ্যমে পদ্মা পার হয়ে দৌলতদিয়া থেকে ব্যাটারিচালিত ইজিবাইক, মোটরসাইকেল ও থ্রী-হুইলারযোগে অতিরিক্ত ভাড়া দিয়ে গন্তব্যে যাচ্ছেন। তবে বাড়ি ফেরার সময় তারা কেউই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে পারেননি বলেও উল্লেখ করেন।

বরিশাল নিউজ/স্টাপ রিপোর্টার