আত্মহত্যা না করার অঙ্গিকার

কীটনাশন পান করে আত্মহত্যা না করার জন্য অঙ্গিকার করেছেন জেলার আগৈলঝাড়া উপজেলার ১৬০ কৃষক পরিবার। উপজেলা কৃষি অফিসের আয়োজনে সোমবার সকালে উপজেলা পরিষদ হল রুমে বিনামূল্যে উফসী আউশ প্রণোদনা বিতরণ অনুষ্ঠানে কীটনাশক পানে পরিবার সদস্যদের আত্মহত্যা না করার অঙ্গিকার করা হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা নাসির উদ্দিনের সভাপতিত্বে কৃষকদের কৃষি প্রনোদনা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহম্মেদ রাসেল। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কীটনাশক ব্যবহারে চাষিদের আরও সচেতন হতে হবে। জমিতে কীটনাশক ব্যবহারের পর অব্যবহৃত বাকী অংশটুকু ফেলে দিয়ে পরিবার সদস্যদের আত্মহত্যা করা থেকে রোধ করা সম্ভব। কারণ সংসারে কোন কারণে ঝগড়া বা অশান্তি হলেই পরিবারের যেকোন সদস্য ঘরে থাকা হাতের কাছে ওই কীটনাশক পান করে আত্মহত্যা করে থাকে। এসময় ১৬০জন কৃষক তাদের জমিতে কীটনাশক ব্যবহারের পর বাকী অংশ ফেলে দিয়ে পরিবার সদস্যদের আত্মহত্যার হাত থেকে বাঁচানোর অঙ্গিকার করেন।
সূত্রমতে, বোরো মৌসুমের পর কৃষকদের আউশ চাষে উদ্বুদ্ধ করতে উপজেলার পাঁচ ইউনিয়নের ১৬০জন কৃষক পরিবারকে খরিফ-২ এর আওতায় পাঁচ কেজি করে উফসী আউশ বীজ, ২০কেজি ইউরিয়া সার, ১০কেজি ড্যাপ সার ও ১০কেজি এমওপি সার বিতরণ করা হয়। এরমধ্যে ১৫০জন কৃষক পরিবার পাঁচশ’ টাকা ও ১০জন কৃষক পরিবারকে এক হাজার টাকা করে জমি পরিচর্যার জন্য ব্যাংকের মাধ্যমে অর্থ সহায়তা প্রদান করা হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মলিনা রানী রায়, ভাইস চেয়ারম্যান জসীম সরদার প্রমুখ।
বরিশাল নিউজ/শামীম