তাদের স্বপ্ন পূরণ করে যেতে হবে-মুন্নুজান

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়নে কর্মশালা-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান বলেছেন,”যারা আগামীতে দেশ পরিচালনা করবেন,তাদের স্বপ্ন আমদের পূরন করে যেতে হবে।”
“ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন উপলক্ষে বরিশাল সাকিট হাউসে আয়োজিতহ কর্মশালায় তিনি একথা বলেন।
কর্মশালায় সভাপতিত্ব করেছেন বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।

শিশুর আত্মমর্যাদায় আঘাত নয়

মন্ত্রণালের সচিব কে এম আলী আজম বলেন,শিশুর বিকাশ আমরা বন্ধ করতে পারি না। তার আত্মমর্যাদায় আঘাত লাগে এমন কাজ করতে পারি না।২০২৫ সালের মধ্যে সব ক্ষেত্রে শিশু শ্রম বন্ধ করতে হবে। সব সময় দরিদ্রতাকে দায়ী করা নয়,সচেতনতা বাড়াতে হবে।

নট সিঙ্গেল টাকা পেয়েছি

বিশেষ অতিথি সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেন, অপরাজেয় বাংলা শিশুদের কোন কল্যাণে আসছে বলে মনে হয় না। কারন সেখানে শিশুদের খাওয়া থাকার ব্যবস্থা আছে,কিন্তু তাদের শাসন করার ব্যবস্থা নাই। তারা কেউ বরিশালের নয়।
তিনি পরিকল্পনা করে  সমষ্টিগতবাবে সকলকে মিলে কাজ করার আহবান জানান। তিনি জানান, তার এক বছরের সময়ে এখনও পর্যন্ত নট সিঙ্গেল টাকা প্রকল্পে এসেছে।

ফরমাল শিশুশ্রম নেই

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন,বরিশালে ফরমাল কোন শিশুশ্রম নেই। কারণ বরিশালে কলকারখানা নেই। তবে কিছু ইমফরমাল শ্রম আছে। জেলা প্রশাসক এজন্য জিও এনজিওকে মিলে কাজ করার আহবান জানান।

২০১৩ বেজ লাইন আর নয়

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম জানান,আগামী বছর বরিশালের পাঁচহাজার শিশুকে ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে বের করে আনা হবে। তিনি শিশুশ্রম বন্ধে অভিভাবকদের জন্য এমন প্যাকেজের সুপারিশ এর প্রস্তাব রাকতে বলেন, যাতে শিশুদের বাবা-মা তাদের কাজে না পাঠান।
এছাড়াও তিনি নতুন করে বেজ লাইন সার্ভে করার অনুরোধ করে বলেন ২০১৩ সালের পর আর জরীপ হয়নি।

বরিশালে সঠিক তথ্য নেই

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় স্বাগত বক্তব্যে বলেছেন,বরিশালে শিশুশ্রমের সঠিক তালিকা পাওয়া যায়নি।
বরিশাল নিউজ/স্টাফ রিপোর্টার