বরিশাল বিশ্ববিদ্যালয় ও মহিলা কলেজে হচ্ছে ঢাবি ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তিচ্ছুদের আজ পরীক্ষা অনুষ্ঠিত হবে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ও বরিশাল সরকারি মহিলা কলেজে । সকাল ১১ টা থেকে শুরু হতে যাওয়া দেড় ঘন্টার এই পরীক্ষায় অংশ নিবেন ‘ক’ ইউনিটের তিন হাজার ৪২৫ জন শিক্ষার্থী। এরমেধ্য সরকারি মহিলা কলেজে পরীক্ষার্থী এক হাজার দুইশত।

এছাড়া ২ অক্টোবর ‘খ’ ইউনিটে পরীক্ষায় অংশ নেবে ১ হাজার ৭৪১ জন শিক্ষার্থী। পরীক্ষা হবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। ২২ অক্টোবর ‘গ’ ইউনিটের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষায় অংশ নেবে ৪৮৮ জন শিক্ষার্থী। ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটে ৩ হাজার ৭১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং সরকারি মহিলা কলেজে। ‘চ’ ইউনিটে পরীক্ষা হবে আগামী ৯ অক্টোবর। ‘চ’ ইউনিটে পরীক্ষার্থী ৪৩৮ জন।

ববির প্রক্টর ড. মো. খোরশেদ আলম জানান, করোনা মহামারি পরিস্থিতিতে ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের দুর্ভোগ থেকে রক্ষা এবং আর্থিক সাশ্রয়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রাজধানীর বাইরের অন্য ৭ বিভাগে স্থানান্তর করা হয়েছে।

ভর্তি ফরম পূরণের সময় যারা বরিশাল কেন্দ্রে পরীক্ষা দিতে পছন্দ দিয়েছেন তারাই মূলত বরিশাল ক্যাম্পাসে ভর্তি পরীক্ষায় অংশ নেবে। হলে প্রবেশে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। কেন্দ্রের বাইরে শিক্ষার্থীদের হাত ধোয়া এবং হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে। হিজাব পরলেও কান রাখতে হবে খোলা।

প্রবেশপত্র, ট্রান্সপারেন্ট কভার এবং পেনসিল ছাড়া অন্য কোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস নিয়ে হলে প্রবেশ করা যাবে না। কেন্দ্রের মধ্যেও স্বাস্থ্যবিধি রক্ষার জন্য প্রতি বেঞ্চে বসানো হবে দুই জন করে শিক্ষার্থী।

 উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সুষ্ঠু-সুন্দর পরিবেশে গ্রহণের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে হলে প্রবেশ এবং কেন্দ্রের বাইরেও অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে অবস্থানের আহ্বান জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

করোনা থেকে সুরক্ষায় রাজধানীর বাইরের ৭ বিভাগীয় শহরে এবার প্রথম এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

ঢাবির স্নাতক প্রথম বর্ষের  ক, খ, গ ও ঘ ইউনিটে বহুনির্বাচনী পরীক্ষা হবে ৬০ নম্বরে এবং লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরের। ‘চ’ ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান এবং ৬০ নম্বরে হবে অংকন পরীক্ষা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তির জন্য এবার পাঁচটি ইউনিটে ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছে ৩ লাখ ২৪ হাজার ৩৪০টি। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৫ জন।

যার মধ্যে ‘ক’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৬৪.৯৯ জন, ‘খ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২০.০৩জন, ‘গ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২১.৯০ জন, ‘ঘ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৭৩.৮১ জন এবং ‘চ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১১৪.৭৯ জন

বরিশাল নিউজ/ স্টাফ রিপোর্টার