‘ফণী’ মোকাবেলায় প্রস্তুত ভোলা

সাইক্লোন ফণী

ভোলা নিউজ।। ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় সকল উপজেলায় কাজ করে যাচ্ছে জেলা প্রশাসন, রেড ক্রিসেন্টে এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা। খোলা হয়েছে ৮টি কন্ট্রোল রু্ম, প্রস্তুত রাখা হয়েছে ৫শ’ ৫৭টি আশ্রয় কেন্দ্র। পাশাপাশি ১০ হাজার ২শ’ স্বেচ্ছাসেবী প্রস্তুত রয়েছেন। ইতিমধ্যে উপকূলীয় চর ও দুর্গম এলাকায় সচেতনতামূলক প্রচারণাও শুরু হয়েছে। ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক এ কথা জানিয়েছেন।
তিনি বলেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় কোস্টগার্ড, ফায়ার সার্ভিস, জেলা পুলিশ, নৌ-পুলিশ ও আনসার বাহিনীর সদস্যসহ আইন-শঙ্খলা রড়্গাকারী বাহিনীর সদস্যদের প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও প্রতিবন্ধীদের সহায়তায় সাত উপজেলায় ৮০ সদস্যের ৮টি টিম গঠন করা হয়েছে।
জেলা প্রশাসক বলেন, জেলা প্রশাসনের সব কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে। বুধবার (১ মে) থেকে চরগুলোতে সতর্কতামূলক প্রচারণা শুরু হয়েছে। জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির দুই দফা বৈঠক হয়েছে।
তিনি আরো বলেন, জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে প্রস্তুত রাখা হয়েছে। ভোলাসহ উপকূলীয় জেলাগুলোতে ৭ নম্বর সংকেত থাকায় সকল প্রকার নৌ-যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত সকল মাছ ধরার ট্রলার ও নৌযানগুলোকে নিরাপথ স্থানে থাকতে বলা হয়েছে। শুকনো খাবার সরবরাহের জন্য স্বেচ্ছাসেবকদের তৈরি রাখা হয়েছে। সরকারি বিভিন্ন সংস্থার পাশাপাশি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে। জেলার প্রত্যেক উপজেলায় ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় প্রচার প্রচারণা চালানো হচ্ছে।
অন্যদিকে ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিট। এ উপলক্ষে আলাদা আলাদা সভা করেন জেলা প্রশাসক ও ভোলা রেড ক্রিসেন্ট ইউনিট। রেড ক্রিসেন্ট জেলা অফিসে অনুষ্ঠিত হয় এ সভা।
সভায় ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মোঃ আজিজুল ইসলাম জানান, রেড ক্রিসেন্টের ৫ শতাধিক স্বেচ্ছাসেবীকে প্রস্তুত রাখা হয়েছে। দুর্যোগকালীন সময়ে জরুরী খাদ্য সরবরাহে চিড়া-গুড় বিতরণের জন্য দোকান ঠিক করে রাখা হয়েছে।
ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় ভোলা আবহাওয়া অধিদফতরের সব কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। জেলা আবহাওয়া কার্যালয়ের সহকারী মাহবুব রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।
বরিশাল নিউজ/শরীফ