উপজেলায় ভরসা নেই;ছুটছেন শেবাচিম হাসপাতালে

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতাল-বরিশাল নিউজ

বরিশাল নিউজ।। বরিশাল বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ দিনে দিনে বাড়ছে। বিভিন্ন জেলা ও উপজেলা থেকে রোগীরা শেবাচিম হাসপাতালে ছুটে আসছেন। এসব রোগীরা বলেছেন,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোর উপর তারা ভরসা রাখতে পারছেন না। তাদের অভিযোগ,উপজেলা স্বাস্থ্য কমপক্সে ডাক্তার কম,তার উপর চিতিৎসার প্রয়োজনীয় উপকরণ নেই।
সিভিল সার্জন ডা. মনোয়ার হোসনে জানান, বরিশাল জেনারেল হাসাপাতালে একজন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছিলেন। তাকে সেখানে ভর্তি হতে বললে তিতি শেবাচিম হাসপাতালে ভর্তি হন।
বিষয়টি স্বীকার করে শেবাচিম হাসপাতালের পরিচালক ডা.বাকির হোসেন বলেন,হাসপাতালের প্রায় সব রোগী বিভিন্ন উপজেলা এবং অন্যান্য জেলা থেকে এসেছে। তবে এরা ঢাকায় আক্রান্ত। উপজেলাগুলোতে মাত্র ৩৩% ডাক্তার রয়েছে জানিয়ে তিনি বলেন এছাড়াও টেকনিশিয়ানের অভাব রয়েছে সেখানে। তবে তিনি এও বলেন,”রোগীরা হাসপাতালমুখী এটাই ভালো খবর। আতংকের কিছু নাই। তারাও প্রস্তুত রয়েছেন। ”
কিন্তু এত ডেঙ্গু রোগীকে সাধারণ রোগীদের পাশাপাশি রাখায় অন্য রোগীরওা আতংকে রয়েছেন। হাসপাতালের পরিচালক জানান, হাসপাতাল সংস্কার কাজ চলছে, এ সপ্তাহের মধ্যে আলাদা ওয়ার্ডে তাদের শিফট করা সম্ভব হবে।
হাসপাতালে শনিবার সকাল পর্যন্ত ১৩৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। ডেঙ্গু রোগীদের তথ্য হাল নাগাদ রাখতে হাসপাতালে কন্ট্রোলরুম খোলা হয়েছে ।
এদিকে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমশিনার (দক্ষিণ) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। বরিশালে ডেঙ্গু সন্দেহে রক্ত পরীক্ষা করতে গিয়ে তিনি জানতে পারেন তার আক্রান্ত হওয়ার কথা। এর পরপরই তিনি ঢাকা পুলিশ হাসপাতালে ভর্তি হয়েছেন।

বরিশাল নিউজ/এমএম হাসান