উদ্বোধনের অপেক্ষায় পায়রা সেতু !

 বরিশাল কুয়াকাটার মধ্যকার পায়রা সেতু নির্মান কাজ প্রায় শেষের পথে।  আগামী অক্টোবর মাসে এর উদ্বোধন হতে পারে এমন অপেক্ষায় রয়েছেন দক্ষিণাঞ্চলের মানুষ।

কাজের অগ্রগতি দেখতে সোমবার, ২০ সেপ্টেম্বর পায়রা সেতু নির্মাণ প্রকল্পের সাইট পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার মোঃ সাইফুল হাসান বাদল। প্রধানমন্ত্রী কর্তৃক পায়রা সেতু উদ্বোধন উপলক্ষে সেতু পরিদর্শন করেন এবং সেখানে সকল দপ্তরের সাথে প্রস্তুতিমূলক সভা করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার, জেলা প্রশাসক পটুয়াখালী মোহাম্মদ কামাল হোসেন, পায়রা সেতু প্রকল্প পরিচালক মোঃ আব্দুল হালিম, পুলিশ সুপার বরিশাল মোঃ মারুফ হোসেন পিপিএম, পুলিশ সুপার পটুয়াখালী মোহাম্মদ শহীদুল্লাহ পিপিএমসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাগন।

বরিশাল-পটুয়াখালী মহাসড়কের পায়রা নদীর ওপর ২০১৬ সালে লেবুখালী-পায়রা সেতুর নির্মাণ কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান লনজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কনস্ট্রাকশন এর নির্মাণ কাজ করেছে। ১৪৭০ মিটার দৈর্ঘ্য এবং ১৯.৭৬ মিটার প্রস্থের সেতুটি ক্যাবল দিয়ে দুপাশে সংযুক্ত করা হয়েছে। ফলে নদীর মাঝে একটি মাত্র পিলার ব্যবহার করা হয়েছে।

চট্টগ্রামের কর্ণফুলী সেতুর পর এটি দেশের দ্বিতীয়, যা এক্সট্রা ডোজ ক্যাবল সিস্টেমে তৈরি করা। কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্ট, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে সেতর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১১৭০ কোটি টাকা।

বরিশাল নিউজ/ স্টাফ রিপোর্টার