আগৈলঝাড়ায় প্রধানমন্ত্রীর ঘর পাচ্ছে ১৫টি পরিবার

বরিশালের আগৈলঝাড়া উপজেলায় ১৫টি ভূমিহীন পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহার ‘ঘর’। তবে এই ১৫টি ঘরের মধ্যে ৭টি ঘরের কাজ সম্পন্ন হয়েছে ,বাকি ৮টি ঘরের কাজ চলমান রয়েছে।

‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই শ্লোগানকে সামনে রেখে নির্মিত হচ্ছে এসব ঘর।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোশাররফ হোসাইন জানান, গৃহ ও ভূমিহীনদের জন্য সরকারি খাস জায়গায় গৈলা ইউনিয়নে ২টি, রাজিহার ইউনিয়নে ১টি, রত্নপুর ইউনিয়নে ১২টিসহ মোট ১৫টি ঘর নির্মিত হচ্ছে।

দুর্যোগ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত ২০২০-২১ অর্থ বছরের আওতায় একটি ঘরের জন্য মোট ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এসব ঘরে দুইটি কক্ষ, বারান্দা, রান্নাঘরসহ সকল ধরনের সুযোগ-সুবিধা থাকছে। ঘরগুলো নির্মাণে সার্বিক তদারকি করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আবুল হাশেম ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মোশররফ হোসাইনসহ সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগণ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী রবিবার দ্বিতীয় ধাপে ভূমিহীন-গৃহহীন এসব পরিবারকে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমিপাকা ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন।

এর আগে প্রথম ধাপে এ উপজেলায় ৩৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করা হয়।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত বলেছেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ১৯৯৭ সালে শুরু হওয়া আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে সারা দেশে ভূমিহীন, গৃহহীন ও ছিন্নমূল পরিবার পুনর্বাসনের লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে। মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান কার্যক্রম চলছে।

বরিশাল নিউজ/ আগৈলঝাড়া