এপ্রিল ১৭, ২০১৮

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বৈশাখী উৎসব ১৪২৫ উদ্‌যাপন

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বাংলা বর্ষ ১৪২৫ উপলক্ষে রর্ণাঢ্য শোভাযাত্রা -বরিশাল নিউজ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্ণিল আয়োজনে উদ্‌যাপন করেছে বৈশাখী উৎসব ১৪২৫। এ উপলৰ্যে গতকাল মঙ্গলবার সকাল ৯ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয় মঙ্গল শোভাযাত্রা । বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক এর নেতৃত্বে বরিশাল বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠিত শোভাযাত্রাটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বরিশাল-পটুয়াখালী-ভোলা মহাসড়ক প্রদক্ষিণ শেষে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।
শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, ২২টি বিভাগের চেয়ারম্যান,৩টি হলের প্রভোস্ট, পরিচালক, ছাত্র উপদেষ্টা,দপ্তর প্রধানগণ, শিৰার্থীসহ কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বাংলা বর্ষ ১৪২৫ উপলক্ষে রর্ণাঢ্য শোভাযাত্রা -বরিশাল নিউজ

বিশ্ববিদ্যালয় ছুটি থাকায় দুইদিন পরে নববর্ষ উদযাপন করে কর্তৃপক্ষ। উপাচার্য এ সময় বলেন, আজকে এমন একটি দিনে আমরা বিশ্ববিদ্যালয় পরিবার বৈশাখী উৎসব ১৪২৫ উদ্‌যাপন করতে যাচ্ছি যে দিনটি বাঙালী জাতির ইতিহাসে অন্যতম গুর্বত্বপূর্ন দিন। ১৯৭১ সালের ১৭ এপ্রিল এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকার (মুজিবনগর সরকার) আনুষ্ঠানিক ভাবে শপথ গ্রহণের মধ্য দিয়ে স্বাধীনতার নতুন সূর্য উদিত হয়। তাই এ দিনটি আমাদের জন্য মর্যাদাপূর্ণ ও আনন্দময়। এমন একটি দিনে আমরা বৈশাখী উৎসব ১৪২৫ উদ্‌যাপন করতে পেরে আনন্দিত। আজকের এই দিনে আমি গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি বাঙালী জাতির জনক বাংলাদেশের প্রথম রাষ্ট্রপ্রধান হাজার বছ.রের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে, যাঁর কারনে আমরা এ দেশ পেয়েছি এবং স্বাধীন দেশের মাটিতে বসে এ ধরনের উৎসব উদ্‌যাপন করতে পারছি। বৈশাখী উৎসব ১৪২৫ উপলৰ্যে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ২২টি বিভাগের উদ্যোগে দিনব্যাপী বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়, যেখানে ফুটিয়ে তোলা হয় আবহমান বাংলার লোকজ ও গ্রামীন সংস্কৃতির ঐতিহ্যকে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ট্রেজারার এসময় অন্যান্যদের সাথে নিয়ে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। দিনব্যাপী আয়োজিত মেলায় মৃৎ শিল্প প্রদর্শনী, নগরদোলা, দেশীয় বিভিন্ন খেলাধুলা যেমন: হাডুডু, দাড়িয়াবান্দা, কানামাছি খেলা,
মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিকে বৈশাখী উৎসব ১৪২৫ উপলৰ্যে বরিশাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির আয়োজনে আঞ্চলিক ভাষায় এক রম্য বিতর্ক প্রতিযোগিতারও আয়োজন করা হয়।
বরিশাল নিউজ/এমএম হাসান

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.