“তথ্যের অধিকার,তথ্যই শক্তি সুশাসনের হাতিয়ার,দুর্নীতি থেকে মুক্তি” প্রতিপ্যাদ্য নিয়ে মঙ্গলবার থেকে বরিশালে শুরু হয়েছে তথ্যমেলা।
তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করার লক্ষ্যে এই মেলার আয়োজন। বরিশাল সচেতন নাগরিক কমিটি (সনাক) ও বরিশাল জেলা প্রশাসনের সহযোগিতায় অশ্বিনী কুমার হলে এই মেলার আয়োজন করা হয়।
বেলুন-ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বের্ড, চেয়ারম্যান মু.জিয়াউল হক।
পরে অশ্বিনী কুমার হলে সনাক সভাপতি অধ্যক্ষ গাজী জাহিদ হোসেনের সভাপতিত্বে তথ্য মেলার আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার এস এম, রুহুল আমিন।
বিশেষ অতিথি হিসাবে এসময় আরো বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশন (দুদক) বরিশাল পরিচালক মোঃ আবু সাঈদ, (সনাক) সাবেক সভাপতি শিক্ষাবিদ প্রফেসর এম মোয়াজ্জেম হোসেন,সনাক সদস্য অধ্যাপিকা শাহ্‌ সাজেদা,ইয়েস সদস্য আশরাফুল ইসলাম আসাদ তথ্য মেলা উদযাপন উপ-কমিটির আহবায়ক সাইফুর রহমান মিরন প্রমুখ।
তথ্যমেলায় রয়েছে দুর্নীতি প্রতিরোধ তথ্য অধিকার আইনের ভূমিকা,দুর্নীতি বিরোধী কুইজ প্রতিযোগিতা,চিত্রাংকন প্রতিযোগিতা,তথ্য ভান্ডার ও ডকুমেন্টারি উপস্থাপন সহ সাংস্কৃতিক অনুষ্ঠান।
মেলায় মেট্রোপলিটন পুলিশের স্টলসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার ১৬টি স্টল অংশ গ্রহন করেছে।
বরিশাল নিউজ/শামীম