আসন্ন এইচএসসি পরীক্ষায় বরিশাল নগরীর দুটি কেন্দ্র স্থগিত করেছে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড । কেন্দ্র দুটি হলো বরিশাল ইসলামিয়া কলেজ ও আব্দুর রব সেরনিয়াবাত কলেজ। শিক্ষা বোর্ডের এই সিদ্ধান্তের প্রতিবাদ করেছেন কলেজ কর্তৃপক্ষ। তারা আবার কেন্দ্র দুইটি চালুর দাবি করেছেন।
পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল আজিম জানিয়েছেন, এখন বরিশাল ইসলামিয়া কলেজ কেন্দ্রের পরীক্ষার্থীরা অমৃত লাল দে মহাবিদ্যালয় কেন্দ্রে এবং আব্দুর রব সেরনিয়াবাত কলেজ কেন্দ্রের পরীক্ষার্থীরা বরিশাল মডেল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে অংশগ্রহন করবেন । আগামী ২ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরু হবে। ওই দুই কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছয় শতাধিক। এরমধ্যে ইসলামিয়া কলেজের শিক্ষার্থী ২৮৪ জন। আর আব্দুর রব সেরনিয়াবাত কলেজের শিক্ষার্থী ১২৩ জন।
পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল আজিম জানিয়েছেন,পরীক্ষা কেন্দ্র দুইটির ভারপ্রাপ্ত কর্মকর্তাদের অনুরোধে কেন্দ্র স্থগিত করা হয়েছে।
এই ব্যাপারে দ্বিমত পোষণ করেছেন বরিশাল ইসলামিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহসিন-উল-ইসলাম হাবুল। তিনি বলেছেন, বরিশাল ইসলামিয়া কলেজ ও আব্দুর রব সেরনিয়াবাত কলেজ দুইটি পাশাপাশি হওয়ায় তাদের শিক্ষক এবং শিক্ষার্থীদের পাশাপশি কলেজে সিট পরা নিয়ে নানান কথা উঠেছে। এই কারণে তারা শুধু তাদের শিক্ষার্থীদের অন্য কেন্দ্রে স্থানান্তরের দাবি করেছিলেন,কেন্দ্র স্থগিতের নয়। কিন্তু বোর্ড কর্তৃপক্ষ কেন্দ্রই স্থগিত করে দেয়। এতে তাদের কলেজের সম্মানহানি হয়েছে বলে অভিযোগ করেন তিনি। ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহসিন-উল-ইসলাম হাবুল কেন্দ্র দুইটি আবার চালু হবে আশা করছেন ।
বরিশাল নিউজ/এমএম হাসান