মে ৫, ২০১৮

বরিশালে ২য় পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের সম্ভাব্যতা যাচাই

বরিশাল ২য় পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে

রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের পরে বাংলাদেশের দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র হতে যাচ্ছে দক্ষিণাঞ্চলে। বরিশালের মেহেন্দীগঞ্জ ও হিজলার সীমানায় জেগে উঠা চর মেঘায় এই কেন্দ্র স্থাপনের প্রস্তাব দিয়েছেন বরিশালের জেলা প্রশাসক মো.হাবিবুর রহমান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি পরিদর্শক দল শনিবার এর সম্ভাব্যতা যাচাই করতে চর মেঘা পরিদর্শন করেছেন।
মেহেন্দীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার রায় বরিশাল নিউজকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের দ্বিতীয় পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র দক্ষিণাঞ্চলে স্থাপনের ইচ্ছা প্রকাশ করে জমি দেখতে বলেছেন। জেলা প্রশাসক চর মেঘার জেগে উঠা ২৫ শত একর জমি দেখিয়ে প্রস্তাব পাঠান। তিনি আরো জানান চর মেঘায় আরো জমি রয়েছে। জমির কোন অভাব হবেনা।
পরিদর্শক দলে ছিলেন,বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রবিন্দ্র নাথ রায় চৌধুরী,মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড.এ এসএম মিজানুর রহমান,মূখ্য প্রকৌশলী ড.আব্দুর রাজ্জাক,মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আকতারুজ্জামান,মুখ্য ভূতত্ত্ববিদ ইব্রাহিম খলিল,জেলা প্রশাসক মো.হাবিবুর রহমানসহ হিজলা ও মেহেন্দীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা।
জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান জানিয়েছেন, ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্পের জন্য দুই হাজার একর জমির প্রয়োজন। কিন্তআছে অনেক বেশী। এছাড়াও খাস জমি হওয়ায় এর মূল্য পরিশোধ করতে হবেনা। কোন উচ্ছেদ বা পুনর্বাসনের প্রয়োজন হবেনা।
বরিশাল নিউজ/এমএম হাসান

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.