স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) নির্ভর পরিবহন সেবার কার্যক্রম নিয়ে বরিশালে রাইড শেয়ার আ্যাপ ‘মেট্রো বিডি’ যাত্রা শুরু করেছে।
শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা খোন্দকার আবু জাফর রিমন এ কথা জানান।
লিখিত বক্তব্যে তিনি বলেন, সম্পূর্ণ দেশি মালিকানা ও ব্যবস্থাপনায় রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামে ২০১৮ সালে প্রথমবারের মতো চালু করা হয় রাইড শেয়ার ‘মেট্রো বিডি’ অ্যাপ। এর মাধ্যমে যাত্রীরা খুব সহজে ও উপযুক্ত ভাড়ায় অটোরিকশা, মোটরসাইকেলে, সিটি প্রাইভেট কার ও দূরপাল্লার বাহনে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারবেন।
তিনি বলেন, এ অ্যাপ চালুর ফলে চালক ও যাত্রী উভয়েই উপকৃত হচ্ছে। বরিশালে প্রথম পর্যায়ে শুধু মাত্র মোটরসাইকেল সেবা চালু করা হবে। যেহেতু বরিশালে মোটরসাইকেলের রাইড শেয়ার ইতিমধ্যেই চালু আছে, তাই শুধু এই এ পদ্বতিকে ডিজিটালাইজ করা হয়েছে। পরবর্তীতে বরিশালবাসীদের রেন্ট এ কার সেবাও দেওয়া হবে।
মোটরসাইকেলের ক্ষেত্রে প্রথম দুই কিলোমিটারে ২০টা ও পরবর্তী প্রতিকিলোমিটার ৬ টাকা করে ভাড়া নির্ধারণ করা হয়েছে। আ্যাপের মাধ্যমে যাত্রীরা চালকের ছবি, ফোন নম্বর পেয়ে যাবেন। পাশাপশি আ্যাপে রেজিস্ট্রেশনের সময়ে প্রত্যেকের ই-মেইল এবং ফোন নম্বর গুগলের ফায়ারবেইজের মাধ্যমে ভ্যারিফাই করা হয়। যার ফলে উভয়ের যোগাযোগ সহজ ও নিরাপদ হবে।
মেট্রো ট্রান্সপোর্ট আইটি সল্যুশনস লিমিটেডের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা খোন্দকার আবু জাফর রিমন বলেন, অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের প্লে-স্টোর থেকে অ্যাপটি রেজিস্ট্রেশন করা যাবে। এই অ্যাপের মাধ্যমে বিপদের আশঙ্কা দেখামাত্র যাত্রী ও চালক উভয়ই ৯৯৯ নম্বরে কল করতে পারবেন। আর ৯৯৯ এ ডায়াল করার সুবিধা আমরাই প্রথম প্রয়োগ করছি।
বরিশাল নিউজ/এমএম হাসান