মে ১২, ২০১৮

বরিশালের ২শতাধিক কুকুর পেলো জলাতঙ্কের টিকা

নগরীর প্রায় দুই শতাধিক কুকুরকে জলাতঙ্কের প্রতিষেধক দেওয়া হয়েছে। শনি ও শুক্রবার সকাল থেকে শহরের বিভিন্নস্থানে ঘুরে বেড়ানো কুকুরদের এ টিকা দেয়া হয়।

ইকো সেভার্স ফাউন্ডেশনের আয়োজনে শুক্রবার সকালে টিকাদান কর্মসূচির উদ্বোধণ করেন সিটি কর্পোরেশনের ভেটেরিনারি সার্জন ডাঃ রবিউল ইসলাম। টিকাদানের পাশাপাশি স্থানীয়দের মধ্যে কুকুর ভীতি কমাতে লিফলেট বিতরণ ও কুকুরের কামড় দিলে করণীয় সম্পর্কে অবগত করা হয়। ফাউন্ডেশনের চেয়ারম্যান
পরিবেশ ও বন্যপ্রাণী বিষয়ক সাংবাদিক এবং ইকো সেভার্স ফাউন্ডেশনের চেয়ারম্যান আমিনুল ইসলাম মিঠু বলেন, দেশের অন্যান্য এলাকার মতো বরিশাল শহরে কুকুর ভীতি রয়েছে মানুষের মনে। তাই এই বোবা প্রাণীটির প্রতি মানুষের মনোভাব পাল্টাতে আমাদের এই উদ্যোগ। প্রাণীর প্রতি মানুষ যেন সহানুভূতিশীল হয়, প্রাণীদের ভালোবাসে সেই চেষ্টা সকলেই শুরু করবেন এই প্রত্যাশাই করছি।
তিনি জানান, বরিশাল শহরে অনেক কুকুর আছে। কুকুরগুলোর আচরণ খুবই ভালো।মানুষের ভালোবাসা পেলে পথ কুকুরেরা মানুষের সাথে বন্ধত্বপূর্ণ আচরণ করে থাকে। খাবার দিলে পাশে এসে বসে, ঘুরে-ফিরে।
তিনি জানান, খুব শিগগিরই দেশের অন্যান্য জেলায়ও কুকুরদের ভ্যাকসিনের আওতায় আনবে সংগঠনটি। কারণ হিসেবে তিনি বলেন, জলাতঙ্ক রোগের টিকা দিলে সেই কুকুর মানুষকে কামড়ালেও জলাতঙ্ক হবে না। বা সেই কুকুর থেকে অন্য কুকুরেও ভাইরাস ছড়াবে না।

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.