জানুয়ারি ১০, ২০১৮

বরিশালের ওয়াপদায় মুক্তিযুদ্ধকালীন স্মৃতি সংরক্ষণ কাজের উদ্বোধন


বরিশাল পানি উন্নয়ন বোর্ড (ওয়াপদা) কলোনিতে হানাদার পাকিস্তানি সৈন্যদের ব্যবহৃত টর্চারসেল ও বাংকার সংরক্ষণ প্রকল্প কাজের উদ্বোধন করা হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড (ওয়াপদা) মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন এলাকায় বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান ১০ জানুয়ারি দুপুরে এর উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদিত বরিশাল শহরের ভৌত অবকাঠামো এবং সৌন্দর্যবর্ধন প্রকল্পের আওতায় হানাদার পাকিস্তানি সৈন্যদের ব্যবহৃত টর্চারসেল ও বাংকার সংরক্ষণ প্রকল্পের কাজে ব্যয় ধরা হয়েছে প্রায় ৩ কোটি ৩২ লাখ টাকা।
মুক্তিযোদ্ধা সংসদ বরিশাল জেলা ও মহানগর কমান্ডের সার্বিক সহযোগিতায় বরিশাল সিটি কর্পোরেশন প্রকল্পটি বাস্তবায়ন করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ বরিশাল জেলা কমান্ডার শেখ কুতুবউদ্দিন আহমেদ।আরও বক্তৃতা করেন বরিশাল মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার মোকলেছুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রমজান আলী, বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওয়াহেদুজ্জামান, প্রধান প্রকৌশলী মো. নুরুল ইসলাম।
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় হানাদার বাহিনীর বরিশাল শহরের ওয়াপদা কলোনি এলাকায় মিনি ক্যান্টনমেন্ট স্থাপন করে। আর তার নিরাপত্তার জন্য ৫০টির মতো বাংকার নির্মান করে। যার ৪টি অবশিষ্ট রয়েছে।
বেশ কয়েকটি ভবনে মুক্তিযোদ্ধা , নার ও স্বাধীনতা পক্ষের লোকজনকে ধরে এনে নির্যাতন চালাতো পাক হানাদার বাহিনী। এর মধ্যে দুটি ভবন পরিত্যাক্ত অবস্থায় পড়ে রয়েছে।
বরিশাল নিউজ/শামীম

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.