জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর মহা পরিচালক (অতিরিক্ত সচিব) স্বপন কুমার রায় বলেছেন, দেশে এক সময়ে শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪০% পাসের্ন্ট বিজ্ঞান শিক্ষার্থী বেড় হয়ে এসেছে, এখন তা কমে ২০% পাসের্ন্টে এসে দাড়িয়েছে। বরিশালে ৫ম বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী বক্তৃতায় তিনি একথা বলেন। বরিশাল অশ্বিনী কুমার হলে শনিবার বিকালে বরিশাল বিভাগীয় কমিশনার কার্যলয়ের আয়োজনে ও বিজ্ঞান প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট পৃষ্ঠপোষকতায় দুইদিন ব্যাপী এ মেলার উদ্বোধন করেন তিনি।

বরিশাল অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) নুরুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশেষ অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ গোলাম মোস্তফা, বরিশাল সরকারি বিএম কলেজ অধ্যক্ষ শফিকুর রহমান সিকদার, বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ ড,মেজর সিরাজুল ইসলাম উকিল,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বরিশাল অঞ্চল উপ-পরিচালক ড. মোঃ মোস্তাফিজুর রহমান,বরিশাল কর্মচারী কল্যাণ বোর্ডের উপ সচিব ও উপ পরিচালক সোহরাব হোসেন।
প্রধান অতিথি মহা পরিচালক স্বপন কুমার রায় আরো বলেন, বর্তমান যুগে বিজ্ঞান ছাড়া চলার কোন সুযোগ নেই। তিনি অভিযোগ করে বলেন, আমরা অনেক শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান বিষয়ক যন্ত্রপাতি কেনার জন্য অনুদান দিয়েছি কিন্তু খোঁজ নিয়ে দেখা গেছে শিক্ষকরা সে টাকা দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের আসবাব পত্র কিনেছেন। বর্তমান সরকার দেশের ২০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান বিষয়ের সরঞ্জাম সরবরাহ করার সিদ্বান্ত নিয়েছে জানিয়ে তিনি বলেন, সরকার চায় এদেশের শিক্ষার্থীরা বিজ্ঞান চর্চায় বেড়ে উঠুক। তাই প্রতিটি বিভাগে একটি করে বিজ্ঞান যাদুঘর নির্মান করা হবে জানান তিনি।
মেলায় বরিশাল নগরীর স্কুল-কলেজ সহ বিভাগের ৬ জেলা থেকে সিনিয়র, জুনিয়র ও বিশেষ ভাগে ৩১টি শিক্ষা প্রতিষ্ঠান বিজ্ঞান মেলায় অংশ গ্রহন করে।
বরিশাল নিউজ/এসএ