এপ্রিল ১৭, ২০১৮

পুলিৎজার পুরস্কার পেলেন পনির হোসেন

পুলিৎজার পুরস্কার পনির হোসেন

রোহিঙ্গা সংকটের ভয়াবহতা আলোকচিত্রের মাধ্যমে তুলে ধরার কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ সাংবাদিকতায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা পুলিৎজার পেয়েছে বাংলাদেশি ফটোসাংবাদিকসহ সংবাদ সংস্থা রয়টার্সের পুরো ফটোগ্রাফি টিম।
২০১৭ সালের আগস্ট থেকে এ পর্যন্ত মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন ও গণহত্যা পরিস্থিতি ছবির মাধ্যমে প্রকাশে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য এ পুরস্কার দেয়া হয়েছে রয়টার্স ফটোগ্রাফি টিমকে।
রোহিঙ্গারা বাংলাদেশের সীমান্তের ভেতরে ও বাইরে আশ্রয় নেয়ায় রয়টার্সের বাংলাদেশি ফটোসাংবাদিকরা অভূতপূর্ব ছবি তোলার ক্ষেত্রে বিরাট অবদান রেখেছেন।
রয়টার্সের এডিটর-ইন-চিফ স্টিফেন জে অ্যাডলার বলেন, ‘মিয়ানমার থেকে রোহিঙ্গাদের বাংলাদেশে গণ-প্রস্থান নিয়ে রয়টার্সের অসাধারণ ফটোগ্রাফি শুধু এই দ্বন্দ্বের মানবীয় মূল্যের বিষয়টিই তুলে ধরেনি, দেখিয়েছে এমন সংকটের অবস্থা প্রকাশে ফটোসাংবাদিকতার অত্যাবশ্যক ভূমিকাও।’
উল্লেখ্য, প্রতি বছর রিপোর্টিং এবং ফটোগ্রাফিসহ সাংবাদিকতার মোট ১৪টি বিভাগে পুলিৎজার পুরস্কার দেয়া হয়। আর, সাংবাদিকতা ছাড়া নাটক, মিউজিক ও ফিকশনের আরও সাত বিভাগে পুরস্কার দেয়া হয়।
-ইত্তেফাক

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.