মার্চ ১০, ২০১৮

নদী রক্ষা না হলে ডিসিদের বিরুদ্ধেও মামলা -নদী কমিশন চেয়ারম্যান

সাতলা-বাগধা প্রকল্প নিয়ে বরিশাল সার্কিট হাউস মিলনায়তনে নদী কমিশনের মতবিনিময় সভা-বরিশাল নিউজ

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেছেন , নদী রক্ষায় জেলা প্রশাসক,বিআইডব্লিউটিএসহ সংশ্লিষ্ট দপ্তর তাদের দায়িত্ব পালন না করলে তাদের বিরুদ্ধে মামলা করবে নদী কমিশন।
তিনি বলেন ,কোন অবস্থায় নদীর নাব্যতা নষ্ট করা যাবেনা। সরকার আমাদের যে নির্দেশনা দিয়েছে তা পালন করতে হবে। আমাদের মেরুদন্ডহীন প্রাণীর মত বসে থাকলে চলবে না।
‘বরিশাল জেলার উজিরপুরের সাতলা-বাগধা প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে জেলার উজিপুর,গৌরনদী ও আগৈলঝাড়ার মধ্য দিয়ে প্রবাহিত নদীর বর্তমান অবস্থা এবং স্থানীয় জনসাধারণের জীবনযাত্রার উপর এ প্রকল্পের প্রভাব’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে শনিবার এই সভাটি অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক শহিদুল ইসলাম।
নদী বিষয়ে জেলা প্রশাসকদের নদী কমিশনে পাঠানো রিপোর্ট যথেষ্ট নয় উল্লেখ করে প্রতিমাসে দুই একটি নদী দেখে আসার পরামর্শ দিয়েছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার । এ সময় তিনি বলেন,সাতলা-বাগদা প্রকল্পটিতে প্রধানমন্ত্রীর বিশেষ নজরদারি রয়েছে বলে জানান তিনি।

সভায় আরো বক্তব্য রাখেন পানি উন্নয়ন বোডের্র বরিশাল অঞ্চলের প্রধান প্রকৌশলী মোঃ সাজিদুর রহমান।
তিনি জানান,বরিশালে ২৭ বছর পরে সাতলা-বাগদা প্রকল্পটি পুণ:সংস্কার করতে ৩৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। ১৯৮৮ সালে প্রথম পর্যায়ে শেষ হয়ে যাওয়া প্রকল্পটি এলাকার জন্য এখন কতটা গ্রহনযোগ্য এ ব্যাপারে মতবিনিময় সভায় প্রশ্ন করলে প্রধান প্রকৌশলী বলেন,এর সম্ভাব্যতা যাছাইয়ের জন্য বরাদ্দের প্রস্তাব মন্ত্রণালয় কেটে দিয়েছে। পুর্নবাসন প্রকল্পটিতে কী কাজ করা হবে তা উপস্থাপন করেন পানি উন্নয়ন বোর্ডের বরিশালের নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ।
বরিশাল নিউজ/এমএম হাসান

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.