জানুয়ারি ৮, ২০১৮

দেশের ৫০ বছরের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজ সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২.৬ ডিগ্রি সেলসিয়াস। বাংলাদেশে এর আগে এত কম তাপমাত্রার কোনো রেকর্ড নেই। সৈয়দপুর ও নীলফামারী জেলার ডিমলা উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৩ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অফিস বলছে, ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিন্ম তাপমাত্রা ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল। এরপর ২০১৩ সালে ১১ জানুয়ারি সর্বনিন্ম তাপামাত্রা সৈয়দপুরে নেমে এসেছিলো ৩ ডিগ্রিতে।

আবহাওয়া অফিস, সোমবার (০৮ জানুয়ারি) সকাল থেকে আগের ২৪ ঘণ্টার এক পরিসংখ্যান দিয়ে জানিয়েছে, রংপুরে ৪ দশমিক ৯ ডিগ্রি, দিনাজপুরে ৩ দশমিক ২ ডিগ্রি, সৈয়দপুরে ২ দশমিক ৯ ডিগ্রি, ডিমলায় ৩ ডিগ্রি, রাজারহাটে ৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৫০ বছরের রেকর্ড ভেঙে তাপামাত্রা নেমেছে ২ দশমিক ৬ ডিগ্রিতে।

রাজশাহী অঞ্চলের রাজশাহীতে ৫ দশমিক ৩ ডিগ্রি, ঈশ্বরদীতে ৫ দশমিক ৫ ডিগ্রি, বগুড়ায় ৫ দশমিক ৫ ডিগ্রি, বদলগাছীতে ৪ ডিগ্রি ও তাড়াশে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

খুলনা অঞ্চলের মংলায় ৯ দশমিক ৮ ডিগ্রি, সাতক্ষীরায় ৭ দশমিক ৫ ডিগ্রি, যশোরে ৫ দশমিক ৬ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৪ ডিগ্রি, কুমারখালীতে ৬ দশমিক ৭ ডিগ্রি এবং খুলনায় ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বরিশাল অঞ্চলে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে- ভোলায় ৮ দশমিক ৮ ডিগ্রি, খেপুপাড়ায় ৮ দশমিক ৩ ডিগ্রি, পটুয়াখালীতে ৯ দশমিক ৫ ডিগ্রি ও বরিশালে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকা অঞ্চলে সবচেয়ে কম টাঙ্গাইলে ৬ ডিগ্রি, ফরিদপুরে ৬ দশমিক ৯ ডিগ্রি, মাদারীপুরে ৭ দশমিক ৭ ডিগ্রি, গোপালগঞ্জে ৬ দশমিক ৮ ডিগ্রি, নিকলিতে ৭ ডিগ্রি ও ঢাকায় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এছাড়া ময়মনসিংহে ৬ দশমিক ৫ ডিগ্রি এবং নেত্রকোণায় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর।

অন্যদিকে চট্টগ্রাম অঞ্চলে সবচেয়ে কম সীতাকুণ্ডে ৬ দশমিক ৮ ডিগ্রি, কক্সবাজারে ১৩ দশমিক ৫ ডিগ্রি, আর সিলেট অঞ্চলে সবচেয়ে কম শ্রীমঙ্গলে ৫ দশমিক ৯ ডিগ্রি ও সিলেটে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এক পূর্বাভাবে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বাংলাদেশের উত্তরপশ্চিমাংশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ অবস্থায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে মঙ্গলবার সকাল পর্যন্ত।
আবহাওয়ার বর্তমানে পরিস্থিতে বাতাসের গতিবেগও বেড়েছে। এক্ষেত্রে কেবল ঢাকাতেই উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। মূলত এ বাতাসের কারণেই কনকনে শীত অনুর্ভত হচ্ছে।
-সূত্র অনলাইন

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.