মার্চ ৩, ২০১৮

তাদের শিখতে হবে ‘অ আ ক খ’

বরিশাল ।। জেনে শুনে নয়,জেনে বুঝে পুঁজিবাজারে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পুঁজিবাজার সম্পর্কে ধারণা কম এবং প্রলোভনের ফাঁদে পরার কারণে পুঁজিবাজারে ধ্বস নামে বলে মনে করে বিএসইসি। এজন্য ‘সচেতন বিনিয়োগ, সমৃদ্ধ আগামী’ স্লোগান নিয়ে তারা দেশব্যাপী শুরু করেছে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম ‘বিনিয়োগের অ আ ক খ।’। এরই ধারাবাহিকতায় বরিশালে অনুষ্ঠিত হয়েছে ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স ২০১৮।’
বরিশাল ক্লাব চত্ত্বরে শনিবার এই সম্মেলনের আয়োজন করা হয়। কনফারেন্সে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি ।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। এছাড়াও বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার প্রফেসর মো.হেলালউদ্দিন আহমেদ,কমিশনার ড.স্বপন কুমার বালা এবং খন্দকার কামারুজ্জামান।
প্রধান অতিথি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেছেন, পূঁজি বাজারকে সু-সংগঠিত করার লক্ষ্যে কাজ করছে সরকার। এর স্বচ্ছতা নিশ্চিত করতে ২০১৩ সালে ডিমিউচ্যুয়ালাইজেশন কার্যক্রম বাস-বায়ন করা হয়েছে। এর আওতায় এখন ব্যবস’াপনা থেকে মালিকানাকে পৃথক করা হয়েছে। এর ফলে বিনিয়োগকারীরা নতুন করে পরিকল্পিতভাবে বিনিয়োগ করে লাভবান হতে পারবেন।
শিল্পমন্ত্রী আরও বলেন, পৃথিবীতে এমন কোন দেশ নেই,যাদের পুঁজিবাজারে ধ্বস নামেনি। তিনি যুক্তরাষ্ট্র,কানাডা,চীন,দুবাই এর নাম উল্লেক করে বলেন তাদের তুলনায় বাংলাদেশ অনভিজ্ঞ বলা যায়।

শিল্পমন্ত্রী আশার কথা শুনিয়ে বলেন, ২০১০ সালে যেখানে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানী ছিল ৪১০টি,এখন তা বেড়ে দাড়িয়েছে ৫৬৭টিতে।

বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেছেন, পুঁজিবাজারকে পাঠ্যবইয়ে অনর্-ভুক্ত করতে সরকারের কাছে প্রস-াব দেওয়া হয়েছে। তিনি জানান,শ্রীলঙ্কায় এই বিষয়টি পাঠ্যসূচীতে আগেই অনর্’ভুক্ত করা হয়েছে,ভারতেও কার্যক্রম চলছে। তিনি বলেন, ‘বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত না হতে পারলে আপনারাই দুর্ভোগে পরবেন। ’

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.