বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সাজা দেয়ার প্রতিবাদে মানববন্ধন,অবস্থান ও অনশন কর্মসূচি ঘোষণা করেছে দলটি।
 নয়াপল্টনে দলীয় কার্যালয়ে শনিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, সোমবার মানববন্ধন, মঙ্গলবার অবস্থান এবং বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনশন কর্মসূচি পালন করা হবে। রিজভী বলেন, ‘অবস্থান কর্মসূচি হবে এক ঘণ্টা। জেলাগুলো সুবিধামতো সময়ে তা করবে। ঢাকার অবস্থান কর্মসূচির স্থান পরে জানানো হবে।’
খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে দলীয় নেতাদের শান্তিপূর্ণ কর্মসূচি গ্রহণের নির্দেশনা দিয়ে গেছেন। জিয়া এতিমখানা দুর্নীতির মামলায় তাকে সাজা দিয়ে বৃহস্পতিবার কারাগারে পাঠানোর পর বিএনপি দু’দিনের বিক্ষোভ কর্মসূচি দেয়। পুলিশের বাধার মুখে ওই কর্মসূচি ঠিকভাবে পালন করতে পারেনি বিএনপি। এ অবস্থায় নতুন কর্মসূচি ঘোষণা করল দলটি।
সংবাদ সম্মেলনে দাবি করা হয়,গত ৩০ জানুয়ারি থেকে এ পর্যন্ত ৪ হাজার ২০০ জনের বেশি বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে ।
রিজভী বলেন, ‘সরকার মনে করেছে, বন্দি করে দেশনেত্রীর মনোবলকে দুর্বল করবে, তার বিরুদ্ধে আরও ষড়যন্ত্র করবে। এটা পারবেন না। জনগণের নেত্রী জনগণের অধিকার আদায়ের জন্য যেখানে থাকুন, সেখান থেকে অটুট মনোবল নিয়ে নেতৃত্ব দিয়ে যাবেন অব্যাহতভাবে। সেজন্য আমরা এ নতুন কর্মসূচি ঘোষণা করছি।’
সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আতাউর রহমান ঢালী, আবদুল হালিম ডোনার, কেন্দ্রীয় নেতা রফিকুল কবির, তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ, আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।