জুন ৬, ২০১৮

কাগজের ভোটে জটিলতা সৃষ্টি করে-সিইসি

কাউন্সিলরদের ইভিএম সুবিধা দেখাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার-বরিশাল নিউজ

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, বিগত নির্বাচনে কাধে করে ব্যালট, বক্স,কাগজ-কলমের বস্তা বহন করে কেন্দ্রে নিয়ে যেতে হত।
আমরা সেখান থেকে বেড় হয়ে আসার চেষ্টা করছি। কাগজের ভোটে বিভিন্ন জটিলতা সৃষ্টি করে। আমরা এখন আর বাপ-দাদার মান্দাতার আমলে থাকতে চাইনা। ভোটের অধিকার নিশ্চিত করার কাজে পিছিয়ে থাকতে পারি না। তিনি আরো বলেন নির্বাচনকে কেন্দ্র করে অনেক অনাকাংক্ষিত ঘটনা ঘটে থাকে এখন আর সে সুযোগ থাকবে না। ভোটের ব্যালট পাতা আর বক্স ছিনতাই হওয়ার ঘটনা থেকে বেড় হয়ে আসতে পারব আর এত করে সকলের ভোটের অধিকার নিশ্চিত হবে।
বরিশাল সার্কিট হাউজ সম্মেলন কক্ষে বুধবার সকাল ১০টায় বরিশাল জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে (ইভিএম) বরিশাল ও ফরিদপুর অঞ্চলের নির্বাচন কর্মকর্তাদের ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর উপর প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

এসময় ইভিএম বিষয়ের উপর উপস্থাপনা করে জাতীয় পরিচয়পত্র নিবদ্বন বিভাগের মহা- পরিচালক ব্রিঃ জেঃ মোহাম্মদ সাইদুল ইসলাম,এনডিসি পিএসসি,নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট বিভাগের মহাপরিচালক মোস্তফা ফারুক, বরিশাল বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মোঃ শহিদুজ্জামান,বরিশাল মেট্রোপলিটন ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার মাহফুজুর রহমান। অনুষ্ঠানে বরিশাল সিটি মেয়র আহসান হাবীব কামাল ও বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যানকে আমন্ত্রন জানানো হলেও তারা ছিলেন অনুপস্থিত।

অনুষ্ঠানে বরিশাল বিসিসি প্যানেল মেয়র আলহাজ্ব কেএম শহিদুল্লাহ,মুক্তিযোদ্ধা বীরপ্রতীক কেএস মহিউদ্দিন মানিক,কাউন্সিলর মোসারেফ আলি খান বাদসা,সংরক্ষিত মহিলা কাউন্সিলর কহিনুর বেগম ইভিএম পরিচিতি বিষয়ের উপর প্রশ্ন করা হলে প্রধান নির্বাচন কমিশনার সহজভাবে তাদের প্রশ্নের জবাব দেন।
প্রশিক্ষণ কর্মশালার স্বাগত বক্তব্য দেন বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ মুজিবর রহমান।
প্রধান নির্বাচন কমিমনার কে এম নূরুল হুদা আরো বলেন আমরা ইভিএম নতুন মেসিনে দুটি নির্বাচনে কাজ করেছি।
সামনে ইউনিয়ন পরিষদ নির্বাচনে এই মেসিন ব্যাবহার করা হবে যাতে করে নিভূলভাবে ভোটাধিকার নিশ্চিত করা যায়। তিনি জানান ২০০৮ সালে ইভিএম পদ্বতিতে ভোটের কার্যক্রম শুরু হয়েছিল।
প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রোজেক্টের মাধ্যমে ইভিএম ব্যাবহারের বেশ কিছু চিত্র প্রদর্শন করে নির্বাচন কমিশন কর্মকর্তা ফারজানা আক্তার।
বরিশাল নিউজ/শামীম

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.