মে ৯, ২০১৮

উজিরপুরে বোরো ধানের ভালো ফলন, কৃষকের মুখে হাসি

বরিশালের উজিরপুরে বোরো ধানের ফলন খুব ভালো হয়েছে। পরিশ্রান্ত কৃষক তাই দারুণ খুশি। লক্ষ্য মাত্রার চেয়েও বেশি ধান উৎপাদন হওয়ার আশা করছে কৃষি বিভাগ।

বরিশালের উজিরপুরে বোরো ধানের ফলন খুব ভালো হওয়ায় খুশি কৃষক -বরিশাল নিউজ

উপজেলা কৃষি কর্মকর্তার জাকির হোসেন তালুকদার জানান, গত বছর ৮৫ হাজার ৯শত ৭১ মেট্রিক টন ধান উৎপাদন হয়েছে তা লক্ষ্যমাত্রার চেয়েও অনেক বেশি । এবছর কৃষকরা সঠিকভাবে ধান ঘরে তুলতে পারলে প্রায় ৮৭ হাজার মেট্রিক টন ধান উৎপাদিত হতে পারে। উজিরপুরে খাদ্যের চাহিদা মিটিয়ে ৩০ হাজার মেট্রিক টন খাদ্য উদ্বৃত্ত থাকে। উপজেলা নির্বাহী অফিসার মাসুমা আক্তার জানান, সরকারের নির্ধারিত মূল্যে যাতে কৃষকরা ধান বিক্রি করতে পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
সরকার কৃষকদের খরচের কথা বিবেচনা করে প্রতি বছরই তাদের কাছ থেকে উচ্চ মূল্যে ধান ক্রয়ের লক্ষ্য মাত্রা নির্ধারণ করলেও সেই সুফল কৃষকদের কাছে পৌঁছে না। খাদ্য বিভাগের অসাধু কর্মকর্তাদের মাধ্যমে একটি সিন্ডিকেট চক্র হাতিয়ে নেন মোটা অংকের টাকা। কৃষক আঃ খালেক আজাদ, এনায়েত হোসেন বাচ্চু, মাকসুদা বেগম, মিল্টন বাড়ৈ, রেখা বেগম, রফিকুল ইসলাম, মোশারেফ গাজী বলেন ,গত বছর ৯শত ৬০ টাকা দরে খাদ্য বিভাগকে ধান ক্রয় করতে বললেও প্রকৃত কৃষকদের ধান নিয়ে তালবাহানা করে অবশেষে সিন্ডিকেট চক্রের মাধ্যমে ধান ক্রয় করছে তারা। তারাও বাধ্য হয়ে ওই সিন্ডিকেট চক্রের কাছে ৭শত থেকে ৮শত টাকায় ধান বিক্রি করতে বাধ্য হচ্ছে। তারা বলেন,’শুনেছি সরকার এ বছরও এক হাজার ৪০ টাকা দরে ধান ক্রয় করবে কিন্তু আমরা সরাসরি সরকারের কাছে ধান বিক্রি করতে পারব কিনা জানিনা’।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বিধান চন্দ্র মজুমদার জানান ,গত বছর ধানের দাম কম হওয়ায় কৃষকরা আমাদের কাছে আসেনি ।
বরিশাল নিউজ/রহিম

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.