ডিসেম্বর ১৯, ২০২২

আর্জেন্টিনা! আর্জেন্টিনা!!

১৯৮৬ সালের পর ফিফা বিশ্বকাপ ফুটবল কাতার ২২০২২ ফাইনালে জয়ের মুখ দেখলো আর্জেন্টিনা। পূরণ হলো লিওনেল মেসির স্বপ্ন। মরুর বুকে এসে খরা কাটলো আর্জেন্টিনার। সেই ম্যারাডোনার পরে বিশ্বকাপ ট্রফি জিততে আর্জেন্টিনাকে অপেক্ষা করতে হয়েছে ৩৬ বছর।  

টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। খেলার প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল আর্জেন্টিনা। শেষার্ধে সমতা আনে ফ্রান্স। এরপর অতিরিক্ত ৩০ মিনিটে হয় আরো একটি করে গোল। অতিরিক্ত সময় নিয়ে ১২০ মিনিটে আবার সমতা আসে ৩-৩ গোলে।  এরমধ্যে আর্জেন্টিনার হয়ে ২ গোল করেন মেসি, বাকি গোলটি করেন ডি মারিয়া। ফ্রান্সের হয়ে হ্যাটট্রিক করেন এমবাপ্পে।

সেরা খেলোয়ারের পুরস্কার গোল্ডেন বল মেসির হাতে। ৮টি গোল করে গোল্ডেন বুট পেয়েছেন এমেবাপ্পে।

ইয়ং প্লেয়ারর্স এওয়ার্ড পেয়েছেন আর্জেন্টিনার এনজো ফার্নান্দেজ।

গোল্ডেন গ্লোভস এওয়ার্ড পেয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। টাইব্রেকারে কিংসলে কোম্যানের গোল ঠেকান তিনি। এছাড়া নেদারল্যান্ডসের বিপক্ষে সেমিফাইনালেও পেনাল্টি শুটআউটে জয়ের নায়ক তিনি।

ঢাকার বুকে আর্জেন্টিনা

ফ্রান্সের একাদশ:

হুগো লরিস; কাউন্ডে, ভারানে, উপমেকানো, থিও হার্নান্দেজ , আঁতোয়ান গ্রিজমান, চুয়োমেনি, র‌্যাবিওট, ওসমানে দেম্বেলে, কিলিয়ান এমবাপ্পে ও অলিভার জিরোড।

আর্জেন্টিনার একাদশ:

মার্টিনেজ, মোলিনা, রোমেরো, ওটামেন্ডি, তাগলিয়াফিকো, ডি মারিয়া, ডি পল, এনজো ফার্নান্দেজ, ম্যাক অ্যালিস্টার, লিওনেল মেসি ও জুলিয়ান আলভারেজ।

বরিশালনিউজ/ ডেস্ক নিউজ

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.