মে ২১, ২০১৮

আগৈলঝাড়ায় লিচুর বাগান মালিকরা এবার খুশি

বরিশালের আগৈলঝাড়ায় বানিজ্যিকভাবে গড়ে তোলা লিচু বাগান-বরিশাল নিউজ

শামীম আহমেদ।। বরিশালের আগৈলঝাড়া উপজেলা বাজারে উত্তরাঞ্চলের লাল টকটকে রসালো লিচু উঠলেও ফরমালিন আতংকে ক্রেতারা তা কিনছেননা। এরফলে গ্রামে বানিজ্যিকভাবে উৎপাদিত লিচুর কদর বেড়ে গেছে।
লিচু ব্যবসায়ীরা জানান, গ্রামাঞ্চলের লিচু গাছ থেকে লিচু পেড়ে ২০ ও ৫০টি করে আঁটি বেঁধে বিক্রির জন্য বাজারে আনছেন তারা। বর্তমানে গ্রামাঞ্চলের লিচুর কদর বেড়ে যাওয়ায় এক’শ লিচু ২শ থেকে ৩শ টাকা দামে বিক্রি করছেন তারা। পাশাপাশি ফরমালিন আতংকে লাল টকটকে রসালো লিচু ছুঁয়েও দেখছেন না ক্রেতারা।
ব্যবসায়ীরা আরো জানান, উপজেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে অসংখ্য লিচুর ছোট বাগান গড়ে উঠেছে। অধিকাংশ লিচু গাছে গত ২-৩ বছরের তুলনায় এবছর লিচুর ফলনও ভাল হয়েছে।
রোদের তাপ ও খুব বেশি বৃষ্টি না হওয়ায় এবার গত বছরের তুলনায় লিচুর সাইজ একটু ছোট। ব্যবসায়ী গৌরাঙ্গ বৈদ্য জানান, তিনি বাকাল এলাকার দশটি বাগানের লিচু ক্রয় করেছেন। স্থানীয় লিচু উত্তরাঞ্চলের লিচুর চেয়ে একটু কম মিষ্টি হলেও সচেতন মানুষের কাছে এর চাহিদা রয়েছে প্রচুর। দামও পাওয়া যায় ভাল। গ্রামাঞ্চলের ওইসব লিচু গাছে বাদুড় ও কাকের উপদ্রপ থেকে লিচু রক্ষা করতে তিনি লোক দিয়ে পাহারা বসিয়েছেন। এছাড়াও বাঁশ কিংবা টিনের তৈরি বিশেষ বাজনা বাজিয়ে উচ্চঃস্বরে শব্দ করে তাড়ানো হচ্ছে কাক ও বাদুড়। রাতের বেলায় লিচু গাছে জ্বালিয়ে দেয়া হচ্ছে বৈদ্যুতিক বাতি। স্থানীয় লিচুর চাহিদা থাকায় ব্যবসায়ীরা এবার লাভবান হচ্ছেন বলেও জানান তিনি।
বরিশাল নিউজ/শামীম

Subscribe to the newsletter

Fames amet, amet elit nulla tellus, arcu.