নিউজিল্যান্ডে শনিবার থেকে শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের ১২তম আসর। মোট ১৬টি দেশকে চার গ্রুপে বিভক্ত করে শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ‘এ’ গ্রুপে রয়েছে- নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও কেনিয়া। ‘বি’ গ্রুপে রয়েছে- ভারত, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে ও পাপুয়া নিউগিনি। ‘সি’ গ্রুপে রয়েছে- বাংলাদেশ, ইংল্যান্ড, নামিবিয়া ও কানাডা এবং ‘ডি’ গ্রুপে রয়েছে পাকিস্তান, শ্রীলংকা, আয়ারল্যান্ড ও আফগানিস্তান।
উদ্বোধনী দিনই মাঠে নামছে আটটি দল। স্বাগতিক নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। দিনের অন্য তিন ম্যাচে লড়বে বাংলাদেশ-নামিবিয়া, আফগানিস্তান-পাকিস্তান ও জিম্বাবুয়ে-পাপুয়া নিউ গিনি। নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়। বাকী অন্য তিনটি খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৩টা ৩০ মিনিটে।

এখন পর্যন্ত সর্বোচ্চ তিনবার করে শিরোপার স্বাদ নিয়েছে অস্ট্রেলিয়া ও ভারত। দ্বিতীয় সর্বোচ্চ দু’বার চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। আর একবার করে সেরার মুকুট পড়ে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। এবার করে ফাইনালে উঠে রানার-আপ হয় শ্রীলংকা ও নিউজিল্যান্ড।
যুবদের বিশ্বকাপে বাংলাদেশের সেরা অর্জন তৃতীয় স্থান। এখন পর্যন্ত ১০আসরে অংশ নিয়েও ফাইনালে উঠতে পারেনি বাংলাদেশের যুবারা। ২০১৬ সালে গত আসরে নিজেদের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে বাংলাদেশ।
-বাসস